নব্য জেএমবির নারী শাখার ‘প্রধান’ কারামুক্ত

প্রকাশ : ১৪ জুন ২০১৮, ১৩:০০

সাহস ডেস্ক

গ্রেপ্তারের দুই মাসের মাথায় জামিনে মুক্তি পেয়েছে জঙ্গি সংগঠন নব্য জেএমবির নারী শাখার ‘প্রধান’ হুমায়রা ওরফে নাবিলা। হুমায়রা সংগঠনে 'ব্যাট উইমেন' হিসেবে পরিচিত। তিনি নব্য জেএমবির আরেক শীর্ষ জঙ্গি তানভীর ইয়াসিন করিমের স্ত্রী। তানভীর এখনো কারাবন্দি।

গতকাল বুধবার (১৩ জুন) বিকেলে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে বেরিয়ে যান তিনি। গত বছর ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে হামলার পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

রাষ্ট্রপক্ষের অন্যতম অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস পাল জানান, নাবিলার পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মানিক ঘোষ। তার সঙ্গে শুনানিতে অংশ নিয়েছিলেন ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মিজানুর রহমান মামুন।

এই জঙ্গির জামিন আবেদনের বিরোধিতা করে বক্তব্য রাখেন পুলিশের প্রসিকিউশন বিভাগের সহকারী কমিশনার মো. ফরিদ। উভয়পক্ষের শুনানি নিয়ে ভারপ্রাপ্ত মহানগর দায়রা জজ নুরুল আমিন বিপ্লব তার জামিন মঞ্জুর করেন।

কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারের সুপার মোহাম্মদ শাজাহান বলেন, হুমায়রা ওরফে নাবিলার জামিনের কাগজ পেয়েছি। তা যাচাই-বাছাই শেষে বুধবার বিকেল সাড়ে ৫টার দিকে তাকে মুক্তি দেওয়া হয়। 

গত বছরের ১৫ অগাস্ট ধানমন্ডির ৩২ নম্বরে বোমা হামলা চালিয়ে মন্ত্রী-এমপিসহ শতাধিক মানুষকে হত্যার পরিকল্পনা নস্যাৎ করার কথা জানিয়েছিল পুলিশ। নাবিলা ও তার স্বামী তানভীর ইয়াসিন করিম ওই ঘটনায় অর্থের জোগান দিয়েছিলেন বলে অভিযোগ পুলিশের।

জঙ্গিবাদে জড়িত থাকার অভিযোগে গত বছরের নভেম্বরে করিমকে গ্রেপ্তার করা হয়। তার স্বীকারোক্তির ভিত্তিতে গত ৫ এপ্রিল সিদ্ধেশ্বরী এলাকা থেকে নাবিলাকে গ্রেপ্তার করে পুলিশ।

পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের উপ কমিশনার মহিবুল ইসলাম খান সে সময় বলেছিলেন, হুমায়রা ওরফে নাবিলা নব্য জেএমবির নারী শাখার প্রধান। তাকে তার সংগঠনে ‘ব্যাট ওমেন’ বলে ডাকা হয়। 

পুলিশ বলছে, হুমায়রাই তানভীরকে জঙ্গিবাদে উদ্বুদ্ধ করেন এবং আকরাম হোসেন খান নিলয়ের মাধ্যমে জঙ্গি কর্মকাণ্ডে অর্থায়ন করেন।

হুমায়রা ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ও মালয়েশিয়ায় পড়ালেখা করেছেন।
সাহস২৪.কম/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত