বায়রা কার্যনির্বাহী কমিটির নির্বাচন করতে নির্দেশ

প্রকাশ : ০৯ জুলাই ২০১৮, ১২:০৭

সাহস ডেস্ক

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজের (বায়রা) কার্যনির্বাহী কমিটির নির্বাচন ২০ সেপ্টেম্বরের মধ্যে করতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

আজ সোমবার (৯ জুলাই) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের শুনানি করেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার আখতার ইমাম। তাঁকে সহযোগিতা করেন ব্যারিস্টার রাশনা ইমাম ও ব্যারিস্টার রেশাদ ইমাম অমিত। অপরপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

পরে ব্যারিস্টার রাশনা ইমাম বলেন, ১২ জুলাই এ কমিটির মেয়াদ শেষ হচ্ছে। ১৩ জুলাই থেকে দ্বিতীয় প্রশাসনিক কর্মকর্তা এর দায়িত্ব নেবেন এবং ২০ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

এর আগে গত ২৮ মে আবদুল আলীমসহ বায়রার ১০ সদস্যের রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বর্তমান কার্যনির্বাহী কমিটির মেয়াদ আরে নয় মাস বাড়িয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের আদেশ তিন মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট।

ওই দিন ব্যারিস্টার রাশনা ইমাম বলেছিলেন, ২০১৬ সালের ১৩ জুলাই দুই বছরের জন্য বর্তমান কমিটি নির্বাচিত হয়। এ কমিটির মেয়াদ চলতি বছরের ১২ জুলাই পর্যন্ত। মেয়াদ শেষের দিকে আসায় চলতি বছরের ২২ মার্চ বায়রার নির্বাচন বোর্ড নির্বাচনের জন্য নতুন তারিখ ঘোষণা করে। নতুন তারিখ ২৪ জুন। কিন্তু এর মধ্যে বর্তমান সভাপতি বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে একটি আবেদন করেন। সে আবেদনের পরিপ্রেক্ষিতে এ কমিটির মেয়াদ আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়। আবেদনে সভাপতি রোজা, ঈদ, হজ, বর্ষা ও জাতীয় নির্বাচনের কারণে সময় বৃদ্ধির কথা বলেন। এর বিরুদ্ধে রিটের পর আদালত তা স্থগিত করেন। হাইকোর্টের ওই স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে বায়রা। সেই আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগ উপরোক্ত আদেশ দিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত