সৌদি আরবে বাংলাদেশী হজযাত্রীদের অভ্যর্থনা

প্রকাশ : ১৫ জুলাই ২০১৮, ০২:৩০

সাহস ডেস্ক

সৌদি আরবের জেদ্দা হজ টার্মিনালে বাংলাদেশের হজযাত্রী বহনকারী বাংলাদেশ বিমানের (বিজি-১০১১) প্রথম ফ্লইট অবতরণের পর হজযাত্রীদের উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। এ সময় হজযাত্রীদের শুভেচ্ছা উপহার হিসেবে খেজুর, জায়নামাজ, ছাতি ও তসবিহ দেওয়া হয়।

একই দিনে বাংলাদেশ বিমানের আরও তিনটি এবং সৌদি এয়ারলাইন্সের চারটি হজ ফ্লাইট সৌদি আরব পৌঁছার কথা রয়েছে।

চলতি হজ মৌসুমে সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীদের হজ ব্যবস্থাপনায় সহায়তার জন্য ৫১ সদস্যবিশিষ্ট হজ প্রশাসনিক দল-২০১৮ গঠন করেছে ধর্ম মন্ত্রণালয়।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রশাসনিক টিমের সদস্যদের তিনটি উপদলে ভাগ করা হয়েছে। তারা জেদ্দা, মক্কা, মদিনা, মিনা, আরাফা ও মুজদালিফায় দায়িত্ব পালন করবেন। নিয়োগপ্রাপ্ত তিন কর্মকর্তার মধ্যে এ বি এম আমিন উল্লাহ নুরী মদিনায় ও মো. সাখাওয়াত হোসেন জেদ্দায় তিন মাস এবং মো. জহিরুল ইসলাম চার মাস মক্কায় দায়িত্ব পালন করবেন। এ ছাড়া, সৌদি আরবে অসুস্থ বাংলাদেশি হজযাত্রীদের চিকিৎসাসেবা দিতে ১২১ সদস্যের হজ সহায়ক দল এবং ডাক্তার, নার্স, ফার্মাসিস্ট ও টেকনোলজিস্টদের নিয়ে গঠিত ২৩৭ সদস্যের হজ মেডিকেল টিম গঠন করেছে ধর্ম মন্ত্রণালয়।

জানা গেছে, এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজযাত্রী হজ পালনের জন্য সৌদি আরব আসবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জন হজযাত্রী যাবেন বাংলাদেশ থেকে। বেসরকারি ব্যবস্থাপনায় ৫২৮টি হজ এজেন্সি হজের কার্যক্রম পরিচালনা করছে।

গত বুধবার (১১ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ থেকে চলতি বছরের হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ বছর চট্টগ্রাম ও সিলেট থেকেও বিমানের যথাক্রমে ৯টি ও তিনটি হজ ফ্লাইট পরিচালিত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত