রাজীব মীর আর নেই

প্রকাশ : ২১ জুলাই ২০১৮, ১২:১২

সাহস ডেস্ক

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক সহযোগী অধ্যাপক মীর মোশারেফ হোসেন (রাজীব মীর) আর নেই। 

শুক্রবার (২০ জুলাই) দিনগত মধ্যরাতে ভারতের চেন্নাইয়ের একটি হাসপাতালে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। এর আগে দু’দিন ধরে লাইফ সাপোর্টে ছিলেন তিনি। 

রাজিব মীরের বন্ধু ও সাবেক সহকর্মী জবি শিক্ষক চৌধুরী শহীদ কাদের এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। একই কথা জানিয়েছেন রাজীব মীরের শুভাকাঙ্ক্ষী জবি শিক্ষক নাসির উদ্দিনও। 

তারা বলেন, গত ১৭ জুলাই রাতে চেন্নাইয়ের একটি হাসপাতালে স্ট্রোকে আক্রান্ত হন দীর্ঘদিন ধরে অসুস্থ রাজীব মীর। এরপর লাইফ সাপোর্টে রাখা হয় তাকে। স্ট্রোক করার পরপরই চেন্নাইয়ের ওই হাসপাতালের চিকিৎসকরা তাকে ক্লিনিক্যালি ডেড ঘোষণা করেন। তবে পরিবারের অনুরোধে লাইফ সাপোর্ট দিয়ে বাঁচিয়ে রাখা হয় তাকে। পরে শুক্রবার দিনগত রাত ১টা ৩৭মিনিটে তার লাইফ সাপোর্ট খুলে দেওয়া হয়। 

জবির সাবেক শিক্ষক রাজীব মীর বেশ কয়েক মাস ধরে লিভার সিরোসিসে ভুগছিলেন। অত্যন্ত ব্যয়বহুল এই রোগের চিকিৎসার জন্য গত কয়েক মাস ধরে ভারতে আসা-যাওয়ার মধ্যে থাকতে হয়েছে রাজীব মীরের পরিবারকে। 

চলতি সপ্তাহে রাজীব মীরের অপারেশন ও লিভার পরিবর্তনের কথা ছিলো। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যোগ দেওয়ার আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেছেন রাজীব মীর। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্নাতক এবং স্নাতকোত্তর রাজীব কবিতা লেখা ছাড়াও নিয়মিত লেখালেখি করতেন। সমাজকর্মী ও গবেষক হিসেবেও সুনাম কুড়িয়েছেন তিনি। 

২০১৬ সালে সুমনা খানকে বিয়ে করেন রাজীব মীর। বিভোর নামের তাদের ১৫ মাস বয়সী কন্যা সন্তান রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত