অবৈধ পার্কিং বন্ধ না হওয়ায় সংকুচিত হচ্ছে রাজধানীর রাজপথ

প্রকাশ : ২৩ জুলাই ২০১৮, ১২:৫৬

সাহস ডেস্ক

অবৈধ কার পার্কিং বন্ধ না হওয়ায় ক্রমেই সংকুচিত হচ্ছে রাজধানীর রাজপথ। এ কারণে জটিল হচ্ছে যানজট পরিস্থিতি। পর্যাপ্ত পার্কিংয়ের জায়গা না থাকায় বাধ্য হয়ে রাজপথে গাড়ী রাখতে হচ্ছে বলে দাবি চালকদের। এতে বিপাকে পড়তে হচ্ছে এ এলাকায় চলাচলকারী শিক্ষার্থী ও কর্মজীবী মানুষকে। প্রতিদিন কোনো নিয়মনীতির তোয়াক্কা না করেই অবৈধভাবে পার্কিং করা হচ্ছে গাড়ি। সাইন্সল্যাব মোড় থেকে আজিমপুর ও নীলক্ষেত মোড়ের জ্যামের প্রধান কারণ হিসেবে ধরা হয় নিউমার্কেট এলাকার পার্কিং অব্যবস্থাপনাকে। পর্যাপ্ত গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা না থাকায় দিন-দিন এ সমস্যা প্রকট আকার ধারণ করছে।

পরিস্থিতি সামাল দিতে হিমসিম খাচ্ছে ট্রাফিক বিভাগ। এ অবস্থায় সমস্যা সমাধানে নতুন পার্কিং জোন তৈরিসহ অন্য কার্যকর উপায় খুঁজছে সিটি করপোরেশন।

সচিবালয় সংলগ্ন রাস্তার দু'পাশে শত শত গাড়ি রাখা হয় প্রতিদিনই। অথচ পার্কিং নিষিদ্ধ করে রাস্তাটির কয়েক মিটার পর পর সাইনবোর্ড টানিয়ে দেয়া হয়েছে বেশ আগেই। কিন্তু তাতে যেনো কোনো ভ্রুক্ষেপই নেই কারোর। শুধু আব্দুল গণি রোড নয়, রাজধানীর বিভিন্ন এলাকার অলিগলি থেকে শুরু করে ছোটবড়ো প্রায় সব রাস্তাই অবৈধ পার্কিং কবলিত। এ কারণে বাধাগ্রস্ত হচ্ছে স্বাভাবিক যান চলাচল। যত্রতত্র কার পার্কিংয়ের ধকল সামাল দিতে বেগ পেতে হচ্ছে ট্রাফিক বিভাগকে।

ডিএমপির শাহবাগ জোনের সহকারি কমিশনার শাহেদ আহমেদ বলেন, গাড়ির চাপ প্রচণ্ড এর ভেতরেও একটা আলাদা পার্কিং দরকার হওয়ায় জ্যাম আরো বেড়ে যায়। সমস্যা সমাধানে আবাসিক ও বাণিজ্যিক ভবনে পর্যাপ্ত পার্কিংয়ের জায়গা নিশ্চিত করতে রাজউককে নির্দেশণা দেয়া হয়েছে।

তথ্যমতে, রাজধানীতে কয়েকটি পার্কিংয়ের জায়গা থাকলেও নানান কারণে সেগুলো ব্যবহার হচ্ছে না। আবার অধিকাংশ ভবনেই নেই গাড়ি রাখার প্রয়োজনীয় জায়গা। আবার প্রতিদিন শতাধিক নতুন প্রাইভেট কার নামছে রাজধানীতে। এ কারণে পরিস্থিতিও ক্রমেই জটিল হয়ে উঠছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত