পদ্মায় প্রবল স্রোতে ফেরি চলাচল বিঘ্নিত

প্রকাশ | ১০ আগস্ট ২০১৮, ১৪:২০

অনলাইন ডেস্ক

পদ্মা নদীতে প্রবল স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে যানবাহন পারাপার বিঘ্নিত হচ্ছে। এতে চরম বিপাকে পড়েছেন দক্ষিণাঞ্চলের ২১ জেলার যাত্রী ও পরিবহন শ্রমিকরা। যাত্রী ভোগান্তির বিষয়টি বিবেচনা করে যাত্রীবাহী বাস ও ব্যক্তিগত ছোট গাড়িগুলোকে অগ্রাধিকার দিয়ে নদী পারাপার করছে ফেরি কর্তৃপক্ষ।

পাটুরিয়া ঘাটের ব্যবস্থাপক খন্দকার মোহাম্মদ তানভীর হোসেন জানান, নদী পথে প্রবল স্রোত এবং মাওয়া ফেরিঘাট দিয়ে চলাচলকারী ট্রাকগুলো এই রুট ব্যবহার করায় যানবাহনের চাপ বেড়ে গেছে। তবে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় অতিরিক্ত যানবাহন নিয়ন্ত্রণে ঢাকা-আরিচা মহাসড়কের উথুলী এলাকা থেকে আরিচা মুখি রাস্তায় পণ্যবাহী ট্রাক সারিবদ্ধভাবে আটকে রাখা হচ্ছে।

বিআইডব্লিউটিসি’র ওই কর্মকর্তা আরও জানান, বর্তমান ফেরি বহরের ১৮টি ফেরির মধ্যে ১৭টি ফেরি পাটুরিয়া-দৌলতদিয়া রুটে চলাচল করছে। কিন্তু নদীতে প্রবল স্রোতের কারণে ফেরি চলাচলে সময় বেশি লাগছে। যেখানে স্বাভাবিক সময়ে পাটিুরিয়া থেকে দৌলতদিয়া যেতে  সময় লাগতো ৩০ থেকে ৩৫ মিনিট, বর্তমানে স্রোতের কারণে লাগছে ৫০ মিনিটের মতো। এ কারণে ফেরির ট্রিপ সংখ্যা কমে যাচ্ছে। এছাড়া মাওয়া রুটের চ্যানেলে নাব্যতা সংকটের কারনে সেখানে ফেরি চলাচল বিঘ্নিত হওয়ায় ওই রুটের অনেক পণ্যবাহী ট্রাক পাটুরিয়া-দৌলতদিয়া রুট ব্যবহার করায় যানবাহনের চাপ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে পাটুরিয়া ঘাটে ফেরি পারের অপেক্ষায় আটকে আছে প্রায় সাড়ে তিনশত বিভিন্ন ধরনের পণ্যবাহী ট্রাক।

এদিকে ফেরি সেক্টরের মেরিন বিভাগের ব্যবস্থাপক আব্দুস সাত্তার জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের মাঝ পদ্মায় এবং দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় নদীর স্রোত মাত্রাতিরিক্ত। সেখানে স্রোত কম করে হলেও ৫ নটিক্যাল মাইল হবে।  ফেরি বহরের অধিকাংশ ফেরি পুরাতন হওয়ায় এই স্রোতের বিপরীতে চলতে হিমশিম খেতে হয়।

পাটুরিয়া ফেরি সেক্টরের নির্বাহী প্রকৌশলী (এসআরএস) এনামুল হক অপু বলেন, এই রুটে ফেরির সংখ্যা ছিল ১৭টি। আজ শুক্রবার সকালে স্বর্ণলতা নামের নতুন একটি ইউটিলিটি ফেরি যোগ হওয়ায় ফেরির সংখ্যা দাঁড়িয়েছে ১৮টিতে। ফেরি বহরের মধ্যে রো-রো ফেরি বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান পাটুরিয়া ঘাটের ভাসমান মেরামত কারখানা মধুমতিতে মেরামতে রয়েছে।’ শিগগিরই এই ফেরিটি নদী পারাপারে যোগ দেবে বলেও জানান ওই কর্মকর্তা।