সরকার আর সংসদ চাইলে ইভিএম: প্রধান নির্বাচন কমিশনার

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৩

সাহস ডেস্ক

আইন প্রণয়ন, অংশীজনের সমর্থন ও সক্ষমতা অর্জনসহ পরিবেশ অনুকূলে থাকলেই জাতীয় নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা।

সোমবার (৩ সেপ্টেম্বর) সকালে আগারগাঁওয়ে নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটের (ইটিআই) ভবনের সম্মেলন কক্ষে দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, সরকার আর সংসদ যদি মনে করে তাহলে সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা যাবে। আর সবকিছু ঠিক থাকলে আমরা যতটুকু সম্ভব ততটুকু ইভিএম ব্যবহার করবো। আমরা র‌্যানডম ভিত্তিতে এটার ব্যবহার করবো। যদি ২৫টি আসনে ব্যবহার করি, তা পূর্ব থেকে নির্ধারণ করবো না। এটা র‌্যানডম ঠিক করবো।

সিইসি বলেন, রাজনৈতিক দলসহ বিভিন্ন মহলে ইভিএম নিয়ে উৎকণ্ঠা বা জানার আগ্রহ থাকা স্বাভাবিক। কারণ, আমরা এটির ব্যবহার,উপকারিতা সম্পর্কে এখনও তাদেরকে জানাতে পারিনি। পর্যায়ক্রমে তারা সব জানতে পারবেন। যেকোনও উদ্যোগ, নতুন আবিষ্কার বা প্রযুক্তি— তা জানার উৎকণ্ঠা থাকবে, এটাই স্বাভাবিক। এটা আমরা ইতিবাচক হিসেবেই দেখি। যারা ভোট দেবেন বা ট্যাক্স হোল্ডারদের টাকা অপচয় হবে কিনা, এটা জানতে চাইবেন এটা স্বাভাবিক।

সিইসি আরও বলেন, ইভিএম জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহার হবে কী হবে না, সেটির চিন্তা আরও  পরে হবে। যদি আইন হয়, কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া যায় এবং সব মহলে এর গ্রহণযোগ্যতা পাওয়া যায়, তার ওপরে নির্ভর করবে।

ইভিএম কেনার বিষয়ে সিইসি বলেন, ইভিএম কেনার বিষয়ে আমাদের কোনও তহবিল থাকবে না। এটা অর্থমন্ত্রণালয় ও সরকার দেখবে। এ বিষয়ে আমরা চিঠি দিয়ে ও অর্থমন্ত্রণালয়ে মিটিং করে জানিয়েছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত