মৌলভীবাজার-শমশেরনগর-চাতলা স্থলবন্দর সড়কের বেহাল দশা

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১:৪২

পিন্টু দেবনাথ

সড়ক ও জনপথ বিভাগের মৌলভীবাজার-শমশেরনগর-চাতলা স্থলবন্দর সড়ক বেহাল দশায় পরিণত হয়েছে। খানাখন্দে ভরপুর রাস্তায় যানবাহন চলাচল ও যাত্রীদের নানা ভোগান্তির সৃষ্টি হয়েছে। বিশেষ করে ভারতের সাথে আমদানী রপ্তানি বন্ধ রয়েছে। বর্তমানে আরএইচডি রাস্তাটিতে ইট দিয়ে মেরামত করছে।

সরজমিনে দেখা যায়, দীর্ঘদিন ধরে সড়কে গর্ত, বড় বড় খানা-খন্দ ও পানি জমে যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। গর্তে পড়ে যানবাহনসমূহ নানা দুর্ঘটনার শিকার হচ্ছে। চাতলাপুর স্থলবন্দর থেকে শমশেরনগর হয়ে মৌলভীবাজার জেলা সদর পর্যন্ত রাস্তাটি প্রায় ৩৮ কিলোমিটার। জেলা সড়ক ও জনপথ বিভাগের সড়কটি যাতায়াত ও মালামাল পরিবহণে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি রুট।

চাতলা শুল্ক ও স্থলবন্দর হয়ে ভারতের উত্তর ত্রিপুরায় পণ্য ও মালামাল আমদানি-রপ্তানি ছাড়াও এ সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার শিক্ষার্থী, কর্মজীবী ও সাধারণ মানুষ চলাচল করে থাকেন। দীর্ঘদিন যাবৎ সড়কটি সংস্কার না করায় বড় বড় গর্তের সৃষ্টি হয়ে যান চলাচলের অনুপোযোগী হয়ে পড়ছে। সম্প্রতি বন্যায় সড়কের শরীফপুর ইউনিয়নের কয়েকটি স্থানে বড় বড় ভাঙন দেখা দেয়। এছাড়াও কমলগঞ্জ উপজেলার শমশেরনগর থেকে মৌলভীবাজার জেলা সদরের ২০ কিলোমিটার সড়কের শমশেরনগর মোকামবাজার, মরাজানেরপার, রাধানগর, রামপুর, মুন্সীবাজার, বাবুরবাজার, চৈত্রঘাট, জয়কালী মন্দির, শ্যামেরকোনা বাজার, লঙ্গুগুরপার, শিমুলতলাসহ সড়কের অধিকাংশই গভীর গর্ত ও খানাখন্দে ভরপুর। সড়ক ও জনপথ বিভাগের এই সড়ক দিয়ে যানবাহন চলাচল সম্পূর্ণ ঝুঁকিপূর্ণ।

জেলা সড়ক ও জনপথ বিভাগের উপসহকারি প্রকৌশলী মো: শরীফুল ইসলাম জানান, মৌলভীবাজার-শমশেরনগর-চাতলা স্থলবন্দর সড়কের টেন্ডার প্রক্রিয়াধীন। আপাতত ভারতের সাথে বাংলাদেশের আমদানী রপ্তানী সচল করতে ইট দিয়ে মেরামত কাজ চলছে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত