নিলয় নীল-সহ সকল মুক্তমনা হত্যার সুষ্ঠু বিচারের দাবি

প্রকাশ : ০৭ আগস্ট ২০১৬, ২০:১৪

সাহস ডেস্ক

নিলয় নীল হত্যার বিচার দাবিতে সমাবেশ, প্রতিবাদী গান এবং জঙ্গিবাদ বিরোধী চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। মুক্তচিন্তার পক্ষের এক্টিভিস্টদের সম্মিলিত উদ্যোগে আয়োজিত সমাবেশে নিলাদ্রী চট্টোপাধ্যায় নীলসহ সকল মুক্তমনা ও ব্লগার হত্যার নিন্দা জানিয়ে সুষ্ঠু বিচারের দাবি জানানো হয়।

আজ ৭ আগস্ট রবিবার বিকাল ৪টায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এ কর্মসূচি পালিত হয়। 

সমাবেশে বক্তারা বলেন, মুক্তবুদ্ধির মানুষেরা একে একে নিরন্তর নিষ্ঠুরতার শিকার হয়েছেন এবং হচ্ছেন। এই নিষ্ঠুরতার ধারাবাহিকতায় নিলয় নীলের হত্যার এক বছর হয়ে গেলেও সুষ্ঠু বিচারের লক্ষ্যে প্রশাসনের কোন ভূমিকাই আমরা দেখতে পাইনি। মুক্তমনা রাজিব হায়দার থেকে শুরু করে সকল মুক্তমনা হত্যাকাণ্ডগুলোর ঠিক সময়ে বিচার হলে আর কারো লাশ আমাদের বইতে হতো না। আর কোনও নিলয় নীলকে হারাতে হতো না।

বক্তারা বলেন, বাক স্বাধীনতার ওপর চরম জঙ্গিবাদী মনোভাব ও সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন তারাই; যারা ব্লগে বা অন্য কোনোভাবে তা প্রকাশ করার চেষ্টা করেছেন। একের পর এক সেই কণ্ঠ রোধ করা হচ্ছে, তাদের হত্যা করা হচ্ছে। ব্লগাররা একটি গণতান্ত্রিক দেশে উল্লেখযোগ্য ভুমিকা পালন করে থাকেন। কিন্তু প্রতিটি মৃত্যুর পর সরকার তেমন কোন গ্রহণযোগ্য ভূমিকা রাখছে না। 

তারা আরও বলেন, শুধুমাত্র ২০১৫ সালেই ৪ জন ব্লগার ও একজন প্রকাশক নিহত হন। আমরা এখন পর্যন্ত এগুলোর কোন বিচার দেখতে পাইনি। এভাবে হত্যাকারীরা এই ইঙ্গিতই পাবে যে তারা মুক্তমনা লেখক, ব্লগারদের হত্যা করে পার পেয়ে যাবে। তাই সরকারের প্রতি আহবান জানাচ্ছি; দেশে জঙ্গিবাদের যেনো বিস্তৃতি না ঘটতে পারে সেজন্যে অতিদ্রুত নিলয় নীলসহ সকল মুক্তমনা হত্যার সুষ্ঠু বিচার করা হোক। পাশাপাশি স্বাধীনভাবে কথা বলতে দেওয়ার এবং মত প্রকাশের স্বাধীনতা বাস্তবায়নের দাবি জানাচ্ছি।

এ সময় সমাবেশে বক্তব্য রাখেন সাবেক ছাত্রনেতা আসাদুজ্জামান খান মাসুম, প্রকাশক রবীন আহসান, সাবেক ছাত্রনেতা আকরামুল হক, লেখক ইফতেখার আহমেদ বাবু প্রমুখ।

আয়োজকদের পক্ষ থেকে লিখিত বক্তব্য পাঠ করেন সমাবেশের আহবায়ক সংগীতা ঘোষ। 

উল্লেখ্য, ২০১৫ সালের ৭ আগস্ট রাজধানীর গোড়ান এলাকায় নিজ বাসায় খুন হন নিলাদ্রী চট্টোপাধ্যায় নীল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত