দেশের পথে কবির মরদেহ: শহীদ মিনারে শেষ শ্রদ্ধা

প্রকাশ : ৩০ আগস্ট ২০১৬, ১৮:২৪

সাহস ডেস্ক

বাংলা ভাষার অন্যতম প্রধান এবং একুশে পদকপ্রাপ্ত কবি শহীদ কাদরীর মরদেহ বাংলাদেশের পথে। নিউইয়র্কের স্থানীয় সময় সোমবার (২৯ আগস্ট) রাত ১১ টায় তার মরদেহ বহনকারী এমিরাটস জেএফকে বিমান বন্দর ত্যাগ করে। এর আগে কাতার এয়ারওয়েজে রওয়ানা হয়েছেন কবি পত্নী নীরা কাদরী এবং ছেলে আদনান কাদরী।

কবির পারিবারিক সুত্রে জানা যায়, নিয়ম অনুযায়ী বিমান ছাড়ার ৬ ঘণ্টা আগেই কবির মরদেহ ফিউনারেল থেকে জেএফকে বিমান বন্দরে নেয়া হয়। বিমান বন্দরে আনুষ্ঠানিকতা শেষে কফিন বুঝিয়ে দেয়া হয় এমিরাটস কর্তৃপক্ষকে। বিমানবন্দরে উপস্থিত ছিলেন নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো. শামীম আহসান, ডেপুটি কনসাল জেনারেল শাহেদ আহমেদসহ দূতাবাসের কর্মকর্তারা।

কবির ছেলে আদনান কাদরী, লেখক-সাংবাদিক হাসান ফেরদৌস, কম্যুনিটি অ‌্যাক্টিভিস্ট রানু ফেরদৌস, উদীচী যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক জীবন বিশ্বাস ও চলচ্চিত্রকার কবীর আনোয়ারও বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

বিমানে তোলার আগে কবিপত্নী নীরা কাদরী কফিনে শায়িত শহীদ কাদরীকে শেষবারের মত ছুঁয়ে দেখেন। অন্য একটি ফ্লাইটে ঢাকায় রওনা হয়েছেন কবির স্ত্রী নীরা ও ছেলে আদনান কাদরী। লাশবাহী কফিনের আগেই তাদের ঢাকায় পৌঁছানোর কথা।

কবির পরিবার সুত্রে জানা যায়, এমিরাটসের ফ্লাইটে সীট না থাকায় কবি পত্নী নীরা কাদরী, পুত্র আদনান কাদরী ও পারিবারিক বন্ধু সাবিনা হাইও রাত ৮টায় কাতার এয়ারওয়েজে বাংলাদেশের উদ্দেশ্য জেএফকে ত্যাগ করেন। তাঁরা পৌঁছাবেন ঢাকাতে বুধবার (৩১ আগস্ট) ভোর ৫টা ১০ মিনিট। কবির মরদেহ পৌঁছাবে সকাল ৮টা ৪০ মিনিট।

বিমান বন্দরে কবিকে শ্রদ্ধা জানাতে বাংলাদেশ সরকারের প্রতিনিধিবৃন্দ, সম্মিলিত সাংস্কৃতিক জোট এবং শিল্প সাহিত্যোঙ্গণের অনেকেই উপস্থিত থাকবেন বলে জানা গেছে। প্রধানমন্ত্রীর নির্দেশে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বিষয়টির দেখভাল করেছন। এছাড়া সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, মফিদুল হক ও কালি ও কলম সম্পাদক আবুল হাসনাতসহ অনেকেই বিষয়টি সমন্বয় করছেন।

কবি শহীদ কাদরীর ইচ্ছাতেই তার মরদেহ দেশে আনা হচ্ছে।

এক দশকেরও বেশি সময় ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন শহীদ কাদরী। গত পাঁচ বছর ধরে হুইল চেয়ারে ছিল তার চলাফেরা। সম্প্রতি নিউমোনিয়ায় আক্রান্ত হন তিনি। রবিবার (২৮ আগস্ট) নিউ ইয়র্কের একটি হাসপাতালে মারা যান ৭৪ বছর বয়সী এ কবি।

দেশে পৌঁছার পরপরই কবির মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হবে বলে সোমবার জানিয়েছেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। জোটের উদ্যোগে সেখানে সামাজিক-রাজনীতিক-সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ সর্বস্তরের মানুষ তার প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

কবিকে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হবে।

১৯৪২ সালের ১৪ অগাস্ট কলকাতায় জন্ম নেওয়া শহীদ কাদরী সাতচল্লিশে দেশভাগের পর বাংলাদেশে আসেন। ১৯৭৮ সালের পর থেকেই বাংলাদেশের বাইরে তিনি; জার্মানি, ইংল্যান্ড হয়ে ১৯৮৫ সালে যুক্তরাষ্ট্রে স্থায়ী হন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত