রেলওয়ে যোগ হচ্ছে নতুন ২৫০ যাত্রীবাহী কোচ

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০১৬, ২০:০৮

সাহস ডেস্ক

আগামী দুই বছরে রেলওয়ে আরও  ২৫০ যাত্রীবাহী কোচ এবং ডিজেল চালিত ইঞ্জিন যোগ হচ্ছে। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছ থেকে এজন্য ২০ কোটি ডলার ঋণ নিচ্ছে সরকার। বর্তমান বিনিময় হার অনুযায়ী (প্রতি ডলার ৭৮ টাকা হিসেবে) এর পরিমাণ দাঁড়াবে প্রায় দেড় হাজার কোটি টাকা।

বুধবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) পক্ষে যুগ্ম-সচিব সাইফুদ্দিন আহমদ এবং এডিবির ঢাকা আবাসিক মিশনের চিফ ইনচার্জ ইয়োসিনোবি টাটেওয়াকি চুক্তিতে সই করেন। এ সময় রেলওয়ে, ইআরডি এবং এডিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রেলওয়ে ইঞ্জিন ক্রয় (রোলিং স্টোক) প্রকল্পের আওতায় এসব কোচ এবং ইঞ্জিন কেনা হবে। এছাড়াও প্রকল্পটির অর্থায়নে চারটি উদ্ধার ট্রেন, দু'টি ট্রেন ওয়াশিং প্লান্ট এবং লোকো-মাস্টার ট্রেনিংয়ের জন্য একটি সিমুলেটর সংগ্রহ করা হবে।

রেলপথ মন্ত্রণালয় এ প্রকল্পের উদ্যোগী মন্ত্রণালয় এবং বাংলাদেশ রেলওয়ে বাস্তবায়নকারী সংস্থা। প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় ২৯ কোটি ৪০ লাখ ডলার।

পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ এডিবির এ ঋণ ২৫ বছরে পরিশোধ করতে হবে। সুদের হার লন্ডন ইন্টার ব্যাংক অফার রেটের (লাইবোর) সঙ্গে দশমিক ৫ শতাংশ এবং ম্যাচুরিটি প্রিমিয়াম ১ শতাংশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত