নব্য জেএমবিতে বর্তমানে ২১ জন সদস্য সক্রিয়

প্রকাশ : ২১ অক্টোবর ২০১৬, ১৯:৪১

সাহস ডেস্ক

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ জানিয়েছেন, নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবিতে বর্তমানে ২১ জন সদস্য সক্রিয় রয়েছে। 

চলতি বছরের ৬ অক্টোবর নব্য জেএমবির একটি চিঠির সূত্র ধরে তিনি বলেন, জঙ্গিদের বিভিন্ন সাংগঠনিক চিঠি ও নথিপত্র পাওয়া গেছে। ওই চিঠি ও নথিপত্রে সদস্যদের সঙ্গে এ ধরনের কথা আলোচনার প্রমাণ পাওয়া গেছে। বর্তমানে ওই সংগঠনে ২১ জন সদস্য সক্রিয় থাকার তথ্যও রয়েছে নথিপত্রে।  

শুক্রবার (২১ অক্টোবর) বেলা ১১টায় রাজধানীর কারওয়ান বাজারে র্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। 

প্রায় ৩শ’ সদস্য নিয়ে গঠিত হয়েছিলো সংগঠনটি। তবে এখন সদস্য সংখ্যা কমে গেছে। বিভিন্ন সময় র্যাব-পুলিশের অভিযানে সংগঠনের অনেক সদস্য নিহত হওয়ার ঘটনাও ঘটেছে। অনেকই র‌্যাব-পুলিশের হাতে গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন। বর্তমানে সংগঠনের বেশ কিছু সদস্য সঠিক পথে ফিরে এসে র‌্যাব-পুলিশের কাছে আত্মসমর্পণও করেছে। 

সাংগঠনিক ওই চিঠিতে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের ‘তাগুত’ বলে উল্লেখ করেছে। চিঠিতে লেখা ছিলো, ‘৬ অক্টোবর পর্যন্ত তাদের সদস্য রয়েছে ৩৩ জন। বাকিরা ‘তাগুত’দের হাতে শহীদ হয়েছে এবং কারাগারে রয়েছে। তাদের ৫টি হ্যান্ডগান, ১ টি একে-২২ রাইফেল এবং কিছু সংখ্যক ‘আম’ (গ্রেনেড) রয়েছে।’
 
সংবাদ সম্মেলনে বেনজীর আহমেদ বলেন, ‘নব্য জেএমবির সদস্য সংখ্যা এখন মাত্র ২১জন। এদের মধ্যে ২ জন সুরা সদস্য, ১৯ জন মিড লেভেলের। র‌্যাবের অভিযানে একে-২২ এবং হ্যান্ডগানগুলো উদ্ধার হওয়ায় বর্তমানে কোন অস্ত্র নেই তাদের কাছে। সাংগঠনিকভাবে অনেকটাই দুর্বল হয়ে পরেছে সংগঠনটি। আমরা চেষ্টা করবো তাদের সংগঠনে যেন আর সদস্য বাড়তে না পারে। এক কথায় ২১ থেকে ২২ জন যেন না হয়, সেই দিকটাতে লক্ষ্য রাখবো আমরা।’    

তিনি বলেন, আমরা এ ২১ জঙ্গির সাংগঠনিক নাম পেয়েছি। সেগুলো যাচাই-বাছাই চলছে। তাদের গ্রেপ্তার করার চেষ্টা করছি।’  

এর আগে, গত ৮ অক্টোবর র্যাব এবং কাউন্টার টেরোরিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটি) ইউনিটের অভিযানে গাজীপুর, টাঙ্গাইল, আশুলিয়ায় নিহত হয়েছে মোট ১২ জন। সেখান থেকে ১ টি একে-২২ রাইফেল এবং ৫ টি হ্যান্ডগান উদ্ধার করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত