রাজস্ব ফাঁকি দেওয়া প্রতিষ্ঠানের তালিকা হচ্ছে

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৬, ১৯:৩০

সাহস ডেস্ক

রাজস্ব ফাঁকি দেওয়া প্রতিষ্ঠানের নতুন একটি তালিকা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। 

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান, মাঠ পর্যায়ে রাজস্ব ফাঁকি দেওয়া প্রতিষ্ঠানের তালিকা প্রণয়ন ও তাদেরকে রাজস্ববান্ধব প্রতিষ্ঠানে রূপান্তরের জন্য কৌশল প্রণয়নসহ ৫ দফা নির্দেশনা দিয়েছেন।

এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ. মু’মেন সাংবাদিকদের জানান, দেশের অর্থনীতি দিন দিন বেগবান হওয়ায় আয়কর, শুল্ক ও ভ্যাটসহ সব ধরনের রাজস্ব আহরণের সম্ভাবনা বাড়ছে। মাঠ পর্যায়ের কমিশনারসহ অন্য কর্মকর্তাদের যথেষ্ট চেষ্টা থাকা সত্বেও অর্থনৈতিক কর্মকাণ্ডে নিয়োজিত সব প্রতিষ্ঠান/ব্যক্তিকে এখনও করের আওতায় আনা যায়নি। এজন্য সর্বস্তরে রাজস্ববান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠায় আন্তরিক প্রয়াস চালানোর নির্দেশ দিয়েছেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
  
এজন্য আয়কর, কাস্টমস ও ভ্যাট সদস্যদের মধ্যে ঘনিষ্ঠ সমন্বয় ও নিয়মিত পারস্পরিক তথ্য আদান-প্রদানের মাধ্যমে একটি অধিকতর কার্যকর টিমওয়ার্ক প্রতিষ্ঠার লক্ষ্যে আয়কর, শুল্ক ও ভ্যাট বিভাগের সদস্যদের সমন্বয়ে একটি জরুরি ‘ব্রেইনস্টর্মিং সেশন’ আয়োজনের নির্দেশনাও দিয়েছেন এনবিআর চেয়ারম্যান।

ওই সেশনে ৫ দফা নির্দেশনা নিবিড়ভাবে পর্যালোচনার মাধ্যমে একটি কৌশলপত্র প্রণয়ন করা হবে।

আয়কর, শুল্ক ও ভ্যাট বিভাগের মাঠ পর্যায়ের কমিশনার/মহাপরিচালকদের এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান যে ৫ দফা দিক-নির্দেশনা প্রদান করেছেন। তা হলো-

১. আয়কর, শুল্ক ও ভ্যাট বিভাগের মাঠ পর্যায়ের দপ্তরগুলোর সঙ্গে সমন্বয় রেখে মাঠপর্যায়ে কর রাজস্বের সম্ভাবনা ও চ্যালেঞ্জ সম্পর্কে প্রতিবেদন প্রেরণ।

২. মাঠ পর্যায়ের রাজস্ব কর্মকর্তাদের পারফরমেন্স মূল্যায়ন ও মাসিক ভিত্তিতে প্রতিবেদন প্রেরণ।

৩. মাঠ পর্যায়ে রাজস্ব ফাঁকি দেওয়া প্রতিষ্ঠানের তালিকা প্রণয়ন ও তাদেরকে রাজস্ববান্ধব প্রতিষ্ঠানে রূপান্তরের কৌশল প্রণয়ন।

৪. তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আয়কর, শুল্ক ও ভ্যাট কার্যক্রমকে গতিশীল করার লক্ষ্যে ফেসবুকে নিয়মিত হালনাগাদ করা। বিশেষ করে ভ্যাট অনলাইন প্রকল্প, ট্যাক্স অনলাইন প্রকল্প এবং অ্যাসাইকুডা ওর্য়াল্ড সিস্টেম কার্যক্রমকে সফল করতে সর্বোতভাবে প্রয়াস চালানো।

৫. আয়কর, শুল্ক ও ভ্যাট বিভাগের মহাপরিচালক/কমিশনারদের মধ্যে মাসিক পর্যালোচনা সভার আয়োজন করা। এতে চেয়ারম্যান, এনবিআর ও সংশ্লিষ্ট সদস্যরা উপস্থিত থাকবেন। 

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, চলতি অর্থবছরের বাজেটে আয়কর, শুল্ক ও ভ্যাট বিভাগের লক্ষ্যমাত্রা অর্জনে পরিচালিত কার্যক্রম নিবিড়ভাবে পর্যবেক্ষণপূর্বক রাজস্ব আদায়ের গতিশীলতা বজায় রাখা প্রয়োজন। এক্ষেত্রে যেসব প্রতিবন্ধকতা আসবে তা নিরসনে অব্যাহত রাখতে হবে সর্বোচ্চ চেষ্টা। পাশাপাশি রাজস্ব সংগ্রহের কাজে অধিকতর সাফল্য অর্জনের ক্ষেত্রে সরাসরি তার পরামর্শ গ্রহণ করার জন্য সব পর্যায়ের রাজস্ব কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।‌
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত