bangladesh-law-and-rights-18772 দেনমোহর স্ত্রীর একটি বিশেষ অধিকার

দেনমোহর স্ত্রীর একটি বিশেষ অধিকার

প্রকাশ : ১৭ মার্চ ২০১৭, ১৪:৩৭

ড. বদরুল হাসান কচি

দেনমোহর কি?

দেনমোহর হলো কিছু টাকা বা অন্য কিছু সম্পত্তি যা বিবাহের প্রতিদান স্বরূপ স্ত্রী স্বামীর কাছ থেকে পাবার অধিকারী।

দেনমোহর নির্ধারণ পদ্ধতি:

বর ও কনের উভয়ের দিক বিবেচনা করে দেনমোহর নির্ধারিত হয়। দেনমোহর কত হবে তা নির্ণয়কালে স্ত্রীর পিতার পরিবারের অন্যান্য মহিলা সদস্যদের ক্ষেত্রে যেমন স্ত্রীর বোন, খালা, ফুফুদের ক্ষেত্রে দোনমোহরের পরিমাণ কত ছিলো তা বিবেচনা করা হয়। তা ছাড়া স্ত্রীর পিতার আর্থ-সামাজিক অবস্থানের ভিত্তিতে দেনমোহরের পরিমাণ নির্ধারণ করা হয়। অপর দিকে বরের আর্থিক ক্ষমতার দিকও বিবেচনা রাখা হয়। এসব দিক বিচার বিবেচনা করেই মূলত দেনমোহর নির্ধারণ করা হয়। কিন্তু কোনো অবস্থাতেই স্বামী নূন্যতম ১০ দিরহাম বা সমপরিমাণ অর্থ অপেক্ষা কম নির্ধারণ করতে পারবেন না।

দেনমোহরের প্রকারভেদ দেনমোহরের বাবদ দেয় অর্থ দুই ভাগে বিভক্ত

১. তাৎক্ষণিক দেনমোহর:

তাৎক্ষনিক দেনমোহর স্ত্রী চাওয়ামাত্র স্বামী পরিশোধ করতে বাধ্য থাকে। এ ক্ষেত্রে স্ত্রী তাৎক্ষণিক দেনমোহর না পাওয়া পর্যন্ত স্বামীর সঙ্গে বসবাস ও দেহমিলনের সুযোগ দিতে অস্বীকার করতে পারেন।

২. বিলম্বিত দেনমোহর:

দেনমোহরের যে অংশটুকু স্বামীর মৃত্যুর পর কিংবা স্বামী-স্ত্রীর মধ্যে বিয়ে বিচ্ছেদ বা তালাকের পর স্ত্রী পেয়ে থাকে। দেনমোহর আদায়ের আইনি অধিকার তালাকের মাধ্যমে বিবাহ বিচ্ছেদ বা স্বামীর মৃত্যু হলে স্ত্রী তার বিলম্বিত দেনমোহর আদায়ের জন্য পারিবারিক আদালতে মামলা করে তা আদায় করতে পারেন। অবশ্যই তা তালাক বা স্বামীর মৃত্যুর তিন বছরের মধ্যে মামলা করতে হবে। স্বামীর মৃত্যু হলেও বকেয়া দেনমোহর একটি ঋণের মতো। তাই স্বামীর উত্তরাধিকারীরা এটি প্রদানে বাধ্য। তা না হলে মৃত স্বামীর উত্তরাধিকারীদের বিরুদ্ধে মামলা করে দেনমোহর আদায় করা যায়। কোনো স্ত্রী যদি স্বামীর আগে মারা যান তাহলে দেনমোহর মাফ হয় না। স্ত্রী উত্তরাধীকারীরা এই দেনমোহর পাওয়ার অধিকারী এবং মামলা করার অধিকার রাখেন।

কখন দেনমোহর অর্ধেক দেওয়া যায়?

বিয়ের পর স্বামী-স্ত্রীর মধ্যে দাম্পত্য মিলনের পূর্বে বিবাহ বিচ্ছেদ হলে কিংবা স্বামীর মৃত্যু হলে সম্পূর্ণ দেনমোহর অর্ধেক দিতে হবে।

স্ত্রী তালাক দিলে কি দেনমোহর দেওয়া লাগে?

অনেক সময় দেখা যায় বিবাহ বিচ্ছেদের সময় বলা হয় যদি স্ত্রী নিজে উদ্যোগী হয়ে নিজ ইচ্ছায় তালাক দেন তাহলে দেনমোহর পরিশোধ করতে হবে না। এই ধারনাটি সঠিক নয়, স্বামী বা স্ত্রী যেই তালাক দিননা কেন, দেনমোহরের টাকা অবশ্যই স্ত্রীকে প্রদান করতে হয়।

কখন দেনমোহর মওকুফ হয়?

স্ত্রী ইচ্ছা করলে তার স্বামী বা স্বামীর উত্তরাধিকারীগণের পক্ষে আংশিক বা সম্পূর্ণ দেনমোহর মওকুফ করে দিতে পারে। এক্ষেত্রে কোন প্রকার প্রতিদান ছাড়াও মওকুফ বৈধ হবে। তবে অবশ্যই মওকুফটি পূর্ণ সম্মতিতে হতে হবে।

সূত্র: ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত