মিলিটারি পন্থায় রোহিঙ্গা সমাধান সম্ভব নয় : প্রধানমন্ত্রী

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৬, ১০:১৪

সাহস ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মিয়ানমারের রোহিঙ্গাদের সমস্যাটি রাজনৈতিক। মিলিটারি পন্থায় এর সমাধান সম্ভব নয়। রোহিঙ্গা সমস্যা মোকাবিলায় প্রধানমন্ত্রী পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির উল্লেখ করে বলেন, শান্তিচুক্তির ফলে ১৯৯৭ সালে সে সময় বিদ্রোহীরা অস্ত্র সমর্পণ করেছিল। মিয়ানমারকেও তৃতীয় কোনো সাহায্য ছাড়া স্থানীয় পর্যায়েই এ সমস্যার সমাধান করতে হবে।

বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) বাংলাদেশে ডেনমার্কের নবনিযুক্ত রাষ্ট্রদূত মিখাইল হেমনিদ উইনটার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এসব কথা বলেন। পরে এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

সাংবাদিকদের তিনি জানান, সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী ডেনিস রাষ্ট্রদূতকে বলেছেন, তিনি রিফিউজি সমস্যা সম্পর্কে ভালোভাবেই অবগত; কেননা ’৭৫-এর ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যার পর তাকেও দীর্ঘ ছয়টি বছর রিফিউজি হিসেবেই প্রবাসে কাটাতে হয়েছিল।

পার্বত্য চট্টগ্রামে সরকারের গৃহীত বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, পার্বত্য অঞ্চলের জনগণ এখন অন্য সব সুবিধার সঙ্গে মোবাইল ফোনে কথা বলার সুযোগ এবং ইন্টারনেট সুবিধা ভোগ করছে। এ সময় প্রধানমন্ত্রী সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে তার সরকারের জিরো টলারেন্স নীতির কথা পুনর্ব্যক্ত করেন।

ডেনমার্কের রাষ্ট্রদূত মিখাইল হেমনিদ বলেন, তার দেশ বাংলাদেশের ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার ঈপ্সিত ল্য অর্জনে অংশীদার হতে চায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত