বাংলাদেশ গণতন্ত্র সূচকে ৮৪তম

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০১৭, ১২:৫৯

সাহস ডেস্ক

বিশ্বে গণতন্ত্র সূচকে বাংলাদেশের অবস্থান ৮৪তম। ‘দি ইকোনমিস্ট’-এর ইন্টেলিজেন্স ইউনিটের তথ্য অনুযায়ী, বাংলাদেশ গণতন্ত্রের ক্ষেত্রে মাঝামাঝি স্তরে অবস্থান করছে। বিশ্বের ১৬৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থানের বিষয়টি ব্রিটিশ সাময়িকী ইকোনমিস্টের ইন্টেলিজেন্স ইউনিটের এক তথ্যে উঠে আসে।  

২৫ জানুয়ারি (বুধবার) অনলাইনে প্রকাশিত ডেমোক্রেসি ইনডেক্স-২০১৬ শিরোনামের প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের সার্বিক স্কোর ৫ দশমিক ৭৩। এই স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ৮৪ তম। তালিকায় বাংলাদেশের পরে থাকা দক্ষিণ এশীয় ও প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভুটান ৯৮তম, নেপাল ১০২তম, পাকিস্তান ১১১তম, মিয়ানমার ১১৩তম। তালিকায় ভারত রয়েছে ৩২তম আর শ্রীলঙ্কা ৬৬তম।

শীর্ষ তালিকায় অবস্থানকারী তিনটি দেশ হলো- নরওয়ে (স্কোর ৯ দশমিক ৯৩), আইসল্যান্ড (৯ দশমিক ৫০) ও সুইডেন (৯ দশমিক ৩৯)। তালিকায় যুক্তরাজ্যের অবস্থান ১৬তম (সার্বিক স্কোর ৮ দশমিক ৩৬) ও যুক্তরাষ্ট্রের ২১তম (সার্বিক স্কোর ৭ দশমিক ৯৮)। তালিকায় সবচেয়ে নিচে ১৬৭তম অবস্থানে কমিউনিস্ট রাষ্ট্র উত্তর কোরিয়া।

প্রতিবেদন অনুযায়ী,  ২০১৫ সালেও এই সূচকে বাংলাদেশের সার্বিক স্কোর ছিল ৫ দশমিক ৭৩ এবং অবস্থান ছিলো ৮৬তম। ২০১৬ সালে ১৯টি দেশে পূর্ণ গণতন্ত্র চালু ছিল। ৫৭টি দেশে গণতন্ত্রের অবনমন ঘটেছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের উল্লেখযোগ্যভাবে অবনমন হয়েছে। দেশটি ‘পূর্ণ গণতন্ত্র’ দেশের শ্রেণিভুক্ত ছিলো। এবার তারা ‘ত্রুটিপূর্ণ গণতন্ত্র’ শ্রেণিতে নেমে গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত