বিশ্বকবির নোবেল চুরির অভিযোগে বাউল গ্রেপ্তার

প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৬, ১৪:০৮

সাহস ডেস্ক

রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল পদক চুরির ঘটনায় জড়িত থাকার অভিযোগে প্রদীপ বাউড়ি নামে এক বাউল গায়কে গ্রেপ্তার হয়েছে। এক যুগ আগে চুরি যাওয়া নোবেল উদ্ধারে হাল ছেড়ে দিয়েছিল সিবিআই।

এবার নতুন করে পশ্চিমবঙ্গের রাজ্য গোয়েন্দারা শুরু করলেন। এশিয়ার প্রথম নোবেল প্রাপকের পদক চুরি যাওয়া রীতিমতো অসম্মানের। মমতা বন্দ্যোপাধ্যায় বিষয়টিকে নতুন করে গুরুত্ব দিলেন। গত আগস্টে তদন্ত নিজের মতো করে চালানোর সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। কলকাতার পুলিশ কমিশনারের নেতৃত্বে গঠিত হলো নতুন তদন্ত সেল। গ্রেপ্তার করল প্রদীপ বাউড়ি নামের বাউল গায়ককে।

কলকাতার দৈনিক সংবাদ প্রতিদিন জানায়, প্রদীপ বাউড়ির গ্রেপ্তারকে সাফল্য মনে করছে তারা। ঘটনায় তিনি যে জড়িত ছিলেন সে বিষয়ে প্রায় নিশ্চিত গোয়েন্দারা। অনুমান করা হচ্ছে, চোরদের ঢোকা ও পালানোর বন্দোবস্ত তিনিই করে দিয়েছিলেন।

এর আগে সিবিআইও আটক করেছিল তাকে। তবে দিনকয়েক হেফাজতে রাখার পর তাকে মুক্তি দেওয়া হয়। তার থেকে উল্লেখযোগ্য কোনো সূত্রই পাওয়া যায়নি বলে জানা গিয়েছিল। কিন্তু রাজ্যের গোয়েন্দারা নিশ্চিত যে ওই গায়কই এই ঘটনায় জড়িত। প্রয়োজনে লাই ডিটেকশন টেস্ট বা নারকো অ্যানালিসিস টেস্টের মুখোমুখি হতে হবে তাকে। একসময় গ্রামপ্রধানও ছিলেন এই গায়ক। তিনি সিপিএমের সমর্থক ছিলেন বলেও জানা যাচ্ছে।

তদন্তে গোয়েন্দারা আরো বেশ কিছু ব্যক্তির নাম পেয়েছেন। যারা সকলেই পুরোনো অ্যান্টিক জিনিসের ডিলার। তাদের অনেকে বিদেশেও থাকে। গোয়েন্দাদের বিশ্বাস প্রদীপের সূত্র ধরেই সেই ডিলারদের নাগাল মিলবে। খুব শিগগির যে এই কাণ্ডের কিনারা হবে- এমনটাই বিশ্বাস গোয়েন্দাদের।

প্রসঙ্গত, রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল চুরির দিন ২৫ মার্চ ২০০৪ বুধবার ছিল শান্তিনিকেতনের ছুটির দিন। মঙ্গলবার দুপুর ১টায় বন্ধ হয়ে যায় শান্তিনিকেতন। বৃহস্পতিবার রবীন্দ্র ভবন খুলতেই ধরা পড়ে চুরির ঘটনা। মঙ্গলবার বিশ্বভারতী বন্ধ হয়ে যাওয়ার আগেই চোরেরা ভেতরে ঢুকে অবস্থান নেয়। সারা রাত ধরে মালপত্র সরাতে থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত