বিয়ের খরচের ওপর ট্যাক্স আরোপ ভারতের

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৪৭

সাহস ডেস্ক

ভারতে বিয়েতে লাগামহীন ব্যয়ের রাশ টেনে ধরতে বিল উত্থাপন করা হয়েছে সংসদে। ধারণা করা হচ্ছে এটি লোকসভায় অনুমোদিত হলে ভারতীয় বিয়ে শিল্পে বড় ধরনের অপচয় রোধ সম্ভব হবে।

বিবিসির খবরে বলা হয়, প্রস্তাবিত বিল পাস হলে তা শুধু বিয়ের খরচই কমাবে না, বরং ব্যয়বহুল বিয়ের ওপর বসবে বড় ধরনের ট্যাক্স, সেই সাথে বাড়বে রাজস্বও।

অর্থাৎ পাঁচ লাখ রুপি মোট খরচ হলে তার ওপর ট্যাক্স হবে আরও শতকরা ১০ভাগ। সাম্প্রতিক সময়ে কয়েকটি ব্যয়বহুল বিয়ের আয়োজনে সমালোচনা দেখা দেয়ার পর এ ধরনের একটি বিল আসলো ভারতের সংসদে।

গত নভেম্বরেই মেয়ের বিয়েতে পাঁচ দিনের অনুষ্ঠান করেছেন ভারতীয় ব্যবসায়ী ও সাবেক প্রতিমন্ত্রী জি জনার্দন রেড্ডি। ধারণা করা হয়, তাতে খরচ হয়েছে প্রায় পাঁচ শ’ কোটি রুপি। এনিয়ে দেখা দিয়েছিলো তীব্র সমালোচনা। ফোর্বস ম্যাগাজিনের মতে, ভারতের দ্বিতীয় ধনী ব্যক্তি লক্ষ্মী মিত্তালের মেয়ের বিয়েতে ব্যয় হয়েছে আনুমানিক ৭৪ মিলিয়ন ডলার।

এমপি রনজিত রঞ্জন, যিনি বিলটি এনেছেন সংসদে, তার মতে, বিয়েটা এখন নিজের সম্পদ দেখানোর বিষয়ে পরিণত হয়েছে। এর ফলে দরিদ্র পরিবারগুলোর ওপর চাপ বাড়ছে। এক্ষেত্রে একটা ভারসাম্য দরকার। কারণ এটি সমাজের জন্য ভালো নয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত