আজ নয়াদিল্লীতে বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সম্মেলন

প্রকাশ : ০২ অক্টোবর ২০১৭, ১৬:০৯

সাহস ডেস্ক

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর মধ্যে মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন আজ থেকে ভারতের নয়াদিল্লীতে অনুষ্ঠিত হচ্ছে। এই সম্মেলন চলবে আগামী ৭ অক্টোবর পর্যন্ত। 

বিজিবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ সোমবার (২ অক্টোবর) এতথ্য জানানো হয়। 

এতে বলা হয়, বিজিবি’র মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন এর নেতৃত্বে ২৪ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করছে। বাংলাদেশ প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে বিজিবি’র সরাইল, যশোর, রংপুর এবং চট্টগ্রাম রিজিয়ন কমান্ডারবৃন্দ, বিজিবি সদর দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, যৌথ নদী কমিশন, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এবং বাংলাদেশ জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ। অপরদিকে বিএসএফ মহাপরিচালক শ্রী কে কে শর্মা এর নেতৃত্বে ২৬ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল এই সম্মেলনে অংশগ্রহণ করবেন। 

ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ সদর দপ্তরের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ, ফ্রন্টিয়ার আইজিগণ, ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, জাতীয় তদন্ত সংস্থা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, সার্ভে অব ইন্ডিয়া এবং যৌথ নদী কমিশন এর কর্মকর্তাবৃন্দ প্রতিনিধিত্ব করবেন। 

একই সাথে সীমান্ত সম্মেলন উপলক্ষে উভয় দেশের সীমান্ত রক্ষী বাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক আরও সুসংহত করার লক্ষ্যে বিজিবি পরিচালিত সীমান্ত পরিবার কল্যাণ সমিতি (সীপকস) এর সভানেত্রী রওশন আরা হোসেন এর নেতৃত্বে ১২ সদস্যের প্রতিনিধিদল ভারতে গমন করছেন। 

সীপকস প্রতিনিধিদল বিএসএফ পরিচালিত বিএসএফ ওয়াইভস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের (বি ডব্লিও ডব্লিও এ) প্রতিনিধিদলের সঙ্গে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করবেন এবং অ্যাসোসিয়েশনের বিভিন্ন কর্মকাণ্ড পরিদর্শন করবেন। 

আগামীকাল ৩ অক্টোবর মঙ্গলবার ভারতীয় সময় সকাল ৯ টায় নয়াদিল্লীস্থ বিএসএফ সদর দপ্তরে সম্মেলনের আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হবে। একই দিন বিজিবি মহাপরিচালক ভারত সরকারের স্বরাষ্ট্র মন্ত্রী ও স্বরাষ্ট্র সচিবের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। 

এবারের সম্মেলনের আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে সীমান্ত এলাকায় নিরস্ত্র বাংলাদেশী নাগরিকদের গুলি, হত্যা, আহত করা, নিরীহ বাংলাদেশী নাগরিকদের গ্রেপ্তার, আটক করা, সীমান্ত লঙ্ঘন, অবৈধভাবে সীমান্ত অতিক্রম, বাংলাদেশে অনুপ্রবেশ, আগ্নেয়াস্ত্র, গোলাবারুদ, বিস্ফোরক দ্রব্য চোরাচালান, বিভিন্ন প্রকারের মাদকদ্রব্য যেমন- ফেনসিডিল, মদ, গাঁজা, ইয়াবা, ভায়াগ্রা, সেনেগ্রা ট্যাবলেট ইত্যাদি চোরাচালান, বাংলাদেশের অভ্যন্তরে ভারতীয় মোবাইল নেটওয়ার্ক কভারেজ, সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক ও নির্মাণ কাজ, উভয় দেশের সীমান্ত নদীসমূহের তীর সংরক্ষণ, পারস্পরিক আস্থা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম এবং বিবিধ বিষয়সমূহ। আগামী ৬ অক্টোবর সম্মেলনের যৌথ আলোচনার দলিল (জয়েন্ট রেকর্ড অব ডিসকাশন্স-জেআরডি) স্বাক্ষরিত হবে। 

এছাড়াও সীমান্ত সম্মেলন উপলক্ষে ৫ অক্টোবর নয়াদিল্লীতে বিজিবি-বিএসএফ প্রীতি হ্যান্ডবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত