ঢাকা-মেঘালয় রুটে নিয়মিত বাস চালু

প্রকাশ | ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৫৪

অনলাইন ডেস্ক

বাংলাদেশের সঙ্গে ভারতের মেঘালয় রাজ্যের বাস সার্ভিস চালু হয়েছে। ঢাকা থেকে বাসটি সিলেট হয়ে মেঘালয়ের রাজধানী শিলং হয়ে সরাসরি আসামের রাজধানী গুয়াহাটি যাবে। এর আগে পরীক্ষামূলকভাবে চললেও এখন থেকে নিয়মিত এই সার্ভিস চালু হবে  বলে জানা যায়। এতে করে সপ্তাহের বৃহস্পতিবার ঢাকা থেকে শিলংয়ের উদ্দেশে বাস ছাড়বে। একইভাবে প্রতি সপ্তাহের সোমবার  ঢাকার উদ্দেশে শিলং পুলিশ বাজার থেকে বাসটি ছেড়ে আসবে। 

সার্ভিসের প্রথম দিন ২৩ ফেব্রুয়ারি (শুক্রবার) সকালে বাসটি সিলেটের ডাউকি স্থলবন্দর দিয়ে ভারতের মেঘালয় রাজ্যে প্রবেশ করে। এর আগে ২২ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) রাত ১০টায় ঢাকার কমলাপুর থেকে রওনা দেয় বাসটি। 

দুই দেশের মধ্যে সরকারিভাবে চুক্তির মাধ্যমে এ বাস চলাচল শুরু হয়। 

শ্যামলী এনআর ট্রাভেলস অপারেটর হিসেবে টেন্ডার প্রক্রিয়া শেষে নির্বাচিত হয়। এই রুট ছাড়াও ঢাকা-কলকাতা-ঢাকা,  ঢাকা-খুলনা-কলকাতা, আগরতলা-ঢাকা, কলকাতা-আগরতলা রুটের জন্যও বিআরটিসি শ্যামলী এনআর ট্রাভেলসকে অপারেটর  হিসেবে নিযুক্ত করেছে। 

ঢাকা-সিলেট-শিলং-গুয়াহাটি রুটে এ বাসের ভাড়া আসা যাওয়া ৫ হাজার টাকা। ভিসা ফি আরও ৬০০ টাকা। ই-টোকেনের ঝামেলা  ছাড়াই শ্যামলী এনআর কর্তৃপক্ষ ভিসার ব্যবস্থা করে দেবে। 

২২ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) রাত ১০টায় কমলাপুর বিআরটিসি আন্তর্জাতিক টার্মিনাল থেকে বাসটি ছেড়ে গিয়ে ২৩ ফেব্রুয়ারি   (শুক্রবার) বেলা ১১টায় শিলং পুলিশ বাজার পৌঁছায়। এছাড়া শিলংয়ে বিভিন্ন স্পটে ভ্রমণের প্যাকেজও শিগগিরই অন্তর্ভুক্ত করবে  কর্তৃপক্ষ।  

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর