পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোটে ৪ খুন

প্রকাশ | ১৪ মে ২০১৮, ১৩:৫০

অনলাইন ডেস্ক

আজ সোমবার (১৪ মে) পশ্চিমবঙ্গে ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় বিরোধী সিপিএম ও শাসক দল তৃণমূলের দুইজন, মুর্শিদাবাদে এক বিজেপি কর্মী এবং নদীয়ায় গণপিটুনিতে আরও একজন নিহত হয়েছেন। এর আগে রবিবার রাতে দক্ষিণ ২৪ পরগনা জেলার কাকদ্বীপে এক সিপিএম কর্মীর বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। পুড়ে মৃত্যু হয় ওই সিপিএম কর্মী এবং তার স্ত্রীর।

জানা যায়, আজ সকালে উত্তর ২৪ পরগনা জেলার আমডাঙ্গায় নিহত হন সিপিএম কর্মী তৌবুর গায়েন। আহত হন আরও দুই সিপিএম কর্মী। দুষ্কৃতকারীদের বোমাবাজীর মধ্যে পড়ে মারা যান তৌবুর। অন্যদিকে, দক্ষিণ ২৪ পরগনা জেলার কুলতলি এলাকায় ভোট দিতে যাওয়ার সময় গুলিবিদ্ধ হয়ে মারা যান তৃণমূলকর্মী আরিফ আলি গাজী। তাকে খুনের অভিযোগ উঠেছে এসইউসিআইয়ের দিকে। 

পাশাপাশি, নদীয়ার শান্তিপুরে বুথ দখল করতে গিয়ে গণপিটুনিতে নিহত হন একজন। নিহতের নাম সঞ্জিত প্রমাণিক। তিনি স্নাতকোত্তর শ্রেণির ছাত্র। সঞ্জিত তৃণমূল সমর্থক ছিলো বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুইজন। আহতদের শান্তিপুর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ছাড়া মুর্শিদাবাদের বেলেডাঙ্গায় গুলি ও বোমার আঘাতে খুন হন এক বিজেপি কর্মী। তার নাম তপন মণ্ডল। বিজেপি নেতাদের অভিযোগ, তৃণমূলের সন্ত্রাসীরাই তপনকে হত্যা করেছে।

গতকাল রবিবার সন্ধ্যায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অবাধ ও শান্তিপূর্ণ ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোটের আবেদন রাখলেও এদিন ভোটপর্ব শুরু হতেই অশান্তি ছড়িয়ে পড়তে আরম্ভ করেছে পশ্চিমবঙ্গের জেলায় জেলায়।

আজ সোমবার সকাল ৭টা থেকে রাজ্যজুড়ে চলছে ভোটদান। প্রথম দুই ঘণ্টাতেই ভোটের হার ১২ দশমিক ০৯ শতাংশ। রাজ্যের মোট ৬২১টি জেলা পরিষদ, ছয় হাজার ১১৯টি পঞ্চায়েত সমিতি এবং ৩১ হাজার ৭৮৯টি গ্রাম পঞ্চায়েতে চলছে ভোটদান। ত্রিস্তরীয় পঞ্চায়েতের ক্ষেত্রে মোট ৩৮ হাজার ৫২৯টি আসনের মধ্যে বিজেপি লড়ছে ৭৩ দশমিক ০৯ শতাংশ আসনে। বামেরা লড়ছে ৫৬ হাজার ০৭ শতাংশ আসনে। আর কংগ্রেস প্রার্থী দিতে পেরেছে মাত্র ২০ শতাংশের মতো আসনে। বাকি ১০০ শতাংশ আসনেই প্রার্থী দিয়েছে শাসক দল তৃণমূল।

গ্রাম পঞ্চায়েতে ৩১ হাজার ৭৮৯টি আসনের মধ্যে সব কটিতেই প্রার্থী দিয়েছে তৃণমূল।  ২২ হাজার ৬৩৭টি আসনে প্রার্থী দিয়েছে বিজেপি। ১৬ হাজার ৬৯৯টি আসনে প্রার্থী দিয়েছে বামেরা, কংগ্রেস দিয়েছে পাঁচ হাজার ৪৯৭টি আসনে। 

পঞ্চায়েত সমিতির ছয় হাজার ১১৯টি আসনের মধ্যে ছয় হাজার ১১৩টি আসনে প্রার্থী দিয়েছে তৃণমূল। বিজেপি প্রার্থী দিয়েছে  চার হাজার ৯৫০টি আসনে, বামেরা দিয়েছে চার হাজার ৩৪১টি আসনে এবং কংগ্রেস দিয়েছে এক হাজার ৪০৮টি আসনে।  

জেলা পরিষদের ৬২১টি আসনের মধ্যে সব কটিতেই প্রার্থী দিয়েছে তৃণমূল। বিজেপি দিয়েছে ৫৭৫টি আসনে। বামেরা দিয়েছে ৫৬২টি আসনে এবং কংগ্রেস দিয়েছে ৩৫৩টি আসনে। ভোটের নিরাপত্তায় ৪৬ হাজার রাজ্য পুলিশ, ১২ হাজার কলকাতা পুলিশ এবং ভিন রাজ্যের দেড় হাজার পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে।

সাহস২৪.কম/রনি/মশিউর