পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনে নিহত ১৬

প্রকাশ | ১৫ মে ২০১৮, ১২:২০

অনলাইন ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতায় অন্তত ১৬ জন নিহত হয়েছেন। বিভিন্ন এলাকায় ব্যাপক গোলাগুলি ও বোমাবাজির ঘটনা ঘটেছে।

পঞ্চায়েত নির্বাচনের ফল নিজেদের পক্ষে আনতে ভারতের পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেসের কর্মীদের কোনো চেষ্টারই কমতি ছিল না। কোথাও আবার মরিচের গুঁড়া ছিটিয়ে ভোটারদের আসতে বাধা দেওয়া হলো। এসবের অনিবার্য ফল হলো সংঘাত। আর তাতে ২০ জেলার পঞ্চায়েত নির্বাচনে সহিংসতায় প্রাণ গেল ১৬ জনের।

নিহত ১৬ জনের মধ্যে সিপিএমের রয়েছে পাঁচ সমর্থক। বিজেপির একজন এবং তৃণমূলের তিনজন। একজন নির্দলীয় সমর্থক রয়েছে। আরও রয়েছেন একজন ভোটার। তিনিও গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। এ ছাড়া দুলাল ভৌমিক নামের একজন ভোটার কোচবিহারে ভোট দিতে গিয়ে অসুস্থ হয়ে মৃত্যুবরণ করেন।

হাইকোর্ট ও সুপ্রিমকোর্টের নির্দেশে পশ্চিমবঙ্গের ৬৬ শতাংশ গ্রামে সোমবার সকাল ৭টা থেকে শুরু হয়েছে পঞ্চায়েত নির্বাচন। ভোটের শুরুতেই বিরোধীরা শাসক দলের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তুলেছে। ভোটদানে বাধা, ব্যালট ছিনতাই, এজেন্টকে ঢুকতে বাধা, ব্যালটে জোর করে ভোট দেয়ার অভিযোগ করেছে বিরোধীরা।

রাজ্য নির্বাচন কমিশনের হিসেব অনুযায়ী, এবার রাজ্যের পঞ্চায়েতের ৪৮ হাজার ৬৫০টি আসন, পঞ্চায়েত সমিতির ৯ হাজার ২১৭টি আসন ও জেলা পরিষদের ৮২৫টি আসনে নির্বাচন হওয়ার কথা ছিল। তবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের পর এবার জেলা পরিষদের ৬২২টি, পঞ্চায়েত সমিতির ৬ হাজার ১৫৮টি ও গ্রাম পঞ্চায়েতের ৩১ হাজার ৮৩৬টি আসনে নির্বাচন হচ্ছে। এবারের এই নির্বাচনে নির্বাচন কমিশন ১৮ শতাংশ বুথকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করেছে। সব মিলিয়ে স্পর্শকাতর বুথের সংখ্যা ৮ হাজার ৬৪০টি।

সাহস২৪.কম/রনি/মশিউর