ত্রিপুরা থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আনবে বাংলাদেশ

প্রকাশ : ০৭ অক্টোবর ২০১৬, ১৭:৫০

সাহস ডেস্ক

এবার ভারতের ত্রিপুরা থেকে আরো ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। 

বুধবার (৫ অক্টোবর) নয়াদিল্লিতে ভারতের বিদ্যুৎ, কয়লা, নবায়নযোগ্য সম্পদ ও খনিজ মন্ত্রণালয়ের সঙ্গে বাংলাদেশ জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।  

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ত্রিপুরা থেকে আরো ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। এ বিষয়ে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (স্রেডা) সঙ্গে ভারতের এনার্জি এফিসিয়েন্সি সার্ভিস লিমিটেডের (ইইএসএল) সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এর মাধ্যমে আসাম-বাংলাদেশ-বিহারের ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সঞ্চালন লাইন থেকে বাংলাদেশকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ দেওয়া হবে। বাংলাদেশ-ভারত মৈত্রী পাওয়ার লিমিটেড ভারতে ২৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তিন ইউনিটের বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে।

এ ছাড়া ক্রস বর্ডার বিদ্যুৎ বাণিজ্যের ফ্রেমওয়ার্ক আপডেট, আসাম থার্মাল পাওয়ার প্রজেক্ট থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি, ভুটান থেকে বিদ্যুৎ আমদানি এবং ভুটান, ভারত ও বাংলাদেশের ত্রিদেশীয় সভার সময় নির্ধারণ, ভারতের কোম্পানি ইইএসএলের সঙ্গে স্রেডার সমঝোতা স্মারক চুক্তি এবং ১১তম জেএসসি সভার সিদ্ধান্তগুলো পর্যালোচনা করা হয়।

বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন নসরুল হামিদ এবং ভারতের পক্ষে নেতৃত্ব দেন পিযুষ গোয়াল। এ সময় উভয় দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত