আজ সৈয়দ শামসুল হকের ৮২তম জন্মবার্ষিকী

প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০১৭, ১০:৫৪

সাহস ডেস্ক

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮২তম জন্মবার্ষিকী আজ বুধবার। ১৯৩৫ সালে ২৭ ডিসেম্বর কুড়িগ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর তিনি মারা যান।

কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প তথা সাহিত্যের সব শাখায় সাবলীল পদচারণার জন্যই তাকে ‘সব্যসাচী লেখক’ বলা হয়। তার স্ত্রী আনোয়ারা সৈয়দ হক একজন প্রতিথযশা লেখক।

পঞ্চাশের দশক থেকে সৈয়দ শামসুল হক বিচিত্র রচনায় সমৃদ্ধ করে গেছেন বাংলা সাহিত্যের ভাণ্ডার। এ পর্যন্ত তার প্রকাশিত বইয়ের সংখ্যা শতাধিক। মাত্র ২৯ বছর বয়সে তিনি বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন। বাংলা একাডেমি পুরস্কার পাওয়া সাহিত্যিকদের মধ্যে তিনিই সবচেয়ে কম বয়সে এ পুরস্কার পান।

সৈয়দ হক কুড়িগ্রাম মাইনর স্কুলে তার শিক্ষাজীবন শুরু করেন। সেখানে তিনি ষষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়ালেখা করার পর ভর্তি হন কুড়িগ্রাম হাই ইংলিশ স্কুলে। এরপর ১৯৫০ সালে গণিতে লেটার মার্কস নিয়ে ম্যাট্রিক পরীক্ষায় উত্তীর্ণ হন। পরে ১৯৫২ সালে জগন্নাথ কলেজ থেকে মানবিক শাখায় পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে ভর্তি হয়েছিলেন। পরবর্তীতে স্নাতক পাসের আগেই ১৯৫৬ সালে পড়াশোনা অসমাপ্ত রেখে বিশ্ববিদ্যালয় থেকে বেরিয়ে আসেন। সেই থেকে লেখালেখিকে তিনি একমাত্র ব্রত করে নিয়েছিলেন।

ছাত্রাবস্থায়ই সৈয়দ হকের প্রথম উপন্যাস  ‘দেয়ালের দেশ’ প্রকাশিত হয়। ১৯৫৪ সালে তার প্রথম গল্পগ্রন্থ ‘তাস’ প্রকাশের পর তৎকালীন পূর্ব পাকিস্তানের সাহিত্যাঙ্গনে তিনি স্থায়ী আসন তৈরি করে নেন।

সৈয়দ শামসুল হকের প্রথম কাব্যগ্রন্থ ‘একদা এক রাজ্যে’ প্রকাশিত হয় ১৯৬১ সালে। তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে আছে বিরতিহীন উৎসব, অপর পুরুষ, বৈশাখে রচিত পঙিক্তমালা, পরানের গহীন ভিতরসহ ভিন্ন কাব্যগ্রন্থে। ম্যাকবেথ, টেম্পেস্ট, শ্রাবণ রাজাসহ বিশ্বসাহিত্যের বেশকিছু গুরুত্বপূর্ণ রচনাও তিনি বাংলায় অনুবাদ করেছেন। 

সাহস২৪.কম/বাসস/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত