ওশেনিয়ার সর্বোচ্চ পর্বত থেকে মুসাকে উদ্ধার

প্রকাশ | ১৮ জুন ২০১৭, ১২:৫৩

অনলাইন ডেস্ক

ওশেনিয়ার সর্বোচ্চ পর্বতে আটকে পড়া বাংলাদেশের পর্বতারোহী মুসা ইব্রাহীমকে আজ রবিবার (১৮ জুন) উদ্ধার করা হয়েছে। এর আগে শরিফুল হাসান নামের এক সাংবাদিক তার আটকে পড়ার বিষয়ে ফেসবুকে একটি পোস্ট দেন।

তার দেওয়া স্ট্যাটাসে বলা হয়, শনিবার রাত জেগে বিষয়টি মনিটর করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ইতোমধ্যে প্রতিমন্ত্রী ইন্দোনেশিয়ায় অবস্থিত দূতাবাসের মাধ্যমে হেলিকপ্টার রেডি করেছেন। আল্লাহ চাহে তো, আবহাওয়া আরেকটু অনুকূলে এলেই উদ্ধার অভিযান শুরু হবে।

মুসার সঙ্গে সত্যরূপ ও নন্দিতা নামের আরও দুই পর্বতারোহী রয়েছেন বলে জানা গেছে।

এদিকে, শনিবার মুসা স্যাটেলাইট ফোন থেকে তাদের খাবার শেষ হয়ে যাওয়ার বার্তা পাঠিয়েছেন। মুসার স্ত্রী উম্মে সরাবন তহুরা সংবাদ মাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

উম্মে সরাবন তহুরা জানান, মুসা বেজ ক্যাম্পে আটকে পড়েছেন। তাদের খাবারও ফুরিয়ে গেছে। আবহাওয়া এতটাই প্রতিকূল যে তাদের উদ্ধার করতে হেলিকপ্টারও যেতে পারছে না।

মুসার এ বিপদের খবর আরও আগে জানা যায় তার বোন নূর আয়েশার ফেসবুক স্ট্যাটাস থেকে।

মুসার এ বিপদের কথা উল্লেখ করে প্রেস ইন্সটিটিউট অব বাংলাদেশে কর্মরত মোহাম্মদ আবদুল মান্নান শনিবার তার ফেসবুক পেজে লিখেছেন, ওশেনিয়া মহাদেশের সর্বোচ্চ পর্বত মাউন্ট কার্সটেঞ্জ পিরামিড জয় করতে গিয়ে মুসা ইব্রাহীম তার দলসহ অটকা পড়ে আছেন আজ তিনদিন। খাবার সংকটে ভুগছেন তারা।

প্রথম বাংলাদেশি হিসেবে মুসা ইব্রাহীম ২০১০ সালের ২৩ মে এভারেস্ট জয় করেন। এরপর ২০১১ সালের ১৩ সেপ্টেম্বর আফ্রিকা মহাদেশের সর্বোচ্চ পর্বত কিলিমাঞ্জারোর চূড়া জয় করেন তিনি। তার সঙ্গী ছিলেন নিয়াজ মোরশেদ পাটওয়ারী ও এমএ সাত্তার।

২০১৩ সালের ২৬ জুন ইউরোপের সর্বোচ্চ (১৮ হাজার ৫১০ ফুট) পর্বত মাউন্ট এলব্রুস, ২০১৪ সালের ২৩ জুন উত্তর আমেরিকার সর্বোচ্চ (২০ হাজার ৩২০ ফুট) পর্বত মাউন্ট ডেনালি জয় করেন।