চলছে জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব

প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০১৬, ১৪:০১

সাহস ডেস্ক

পৌষের সন্ধ্যায় খানিকটা উষ্ণতা ছড়িয়েছে শাহবাগের সুফিয়া কামাল গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে রবীন্দ্র সংগীতের উৎসব শুরু হয়েছে।

বাংলাদেশ রবীন্দ্রসংগীতশিল্পী সংস্থার আয়োজনে বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সন্ধ্যায়  ‘অষ্টবিংশ জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব’ এর উদ্বোধনী অনুষ্ঠান।

‘যদি দুঃখে দহিতে হয় তবু মিথ্যাচিন্তা নয়/ যদি দৈন্য বহিতে হয় তবু মিথ্যাকর্ম নয়/ ..জয় জয় সত্যের জয়’- এমন শ্লোগান নিয়ে ৩ দিনব্যাপী এবারের উৎসব শুরু হয়।
সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।  অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- রবীন্দ্রসংগীতশিল্পী সংস্থার সাধারণ সম্পাদক সাজেদ আকবর। শুভেচ্ছা বক্তব্য রাখেন সংস্থার প্রধান উপদেষ্টা আমিনা আহমেদ। সংস্থার সভাপতি তপন মাহমুদ উপস্থিত ছিলেন। 

মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, সংস্কৃতিকর্মীরা নিজেদের অর্থায়নে সংস্কৃতি চর্চা করে দেশের সাংস্কৃতিক ঐতিহ্যকে সমুন্নত রাখছেন। এটা খুবই আনন্দের বিষয়। আমি চাই আসছে বছর থেকে এই উৎসব পুরো দেশে আয়োজন করা হোক।

জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। এর পর পরই ‘ও আমার দেশের মাটি’ ও ‘ব্যর্থ প্রাণের আবর্জনা’ গান দুটি দলীয়ভাবে পরিবেশন করেন সংস্থার শিল্পীরা।
অনুষ্ঠানে একক গানে অংশ নেন- কাদেরী কিবরিয়া,  অভিক দে, স্বপ্নীল সজীব, আশিকুর রহমান আশিক, চঞ্চল খান, অনিকেত আচার্য, রানা সিনহা, প্রমোদ দত্ত, জাফর আহমেদ, নকুল চন্দ্র দাস, অনিন্দিতা রায় পিউ, সীমা সরকার, রাবেয়া আক্তার, সাগরিকা জামালী, তানজিনা তমা, অনুুশ্রী ভট্টাচার্য প্রমূখ। আবৃত্তি করেন জয়ন্ত রায়। 

উৎসবের ২য় দিন আজ শুক্রবার  ( ২৩ ডিসেম্বর)প্রভাতী অধিবেশন শুরু হয় সকাল সাড়ে ৯ টায় একটি আনন্দ শোভাযাত্রার মধ্য দিয়ে। বেলা  ১১ টায় ‘শাপমোচন’ নৃত্যনাট্য পরিবেশন করেছে পল্লবী ডান্স সেন্টার। বিকালে সান্ধ্যকালীন অধিবেশনে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক সৈয়দ হাসান ইমামকে সম্মাননা প্রদান করা হবে।

আগামী শনিবার ( ২৪ ডিসেম্বর) সমাপনী দিনের আয়োজন শুরু হবে বিকাল ৪ টায়। সমাপনী সন্ধ্যায় সম্মাননা দেওয়া হবে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক কণ্ঠশিল্পী আবদুল জব্বারকে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত