বইমেলায় খালিদ মারুফের প্রথম উপন্যাস ‘বুনোকুলির রক্তবীজ’

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৩৭

সাহস ডেস্ক

প্রকাশিত হলো কথাসাহিত্যিক খালিদ মারুফের প্রথম উপন্যাস ‘বুনোকুলির রক্তবীজ’। আগামী প্রকাশন' থেকে প্রকাশিত ১৯২ পৃষ্ঠার এই বইটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন শিল্পী সব্যসাচী মিস্ত্রী। “বাংলাদেশ-ভূখণ্ডের ইতিহাস আশ্রিত একটা রক্তাক্ত অধ্যায়ের প্যানোরমা উজ্জ্বল হয়ে উঠেছে উপন্যাসটিতে। এদিক থেকে এটা হয়তো ওয়ার ফিকশন ক্যাটাগরিতে পড়তে পারে, কিন্তু যুদ্ধ-উপন্যাসের প্রচল পটভূমি জুড়ে যুদ্ধ-অনুষঙ্গের প্রত্যক্ষ ফিরিস্তি ও আবেগের যে অতিরেক চোখে পড়ে সাধারণ বিচারে তা এখানে অনুপস্থিত, যুদ্ধ বরং জীবনের সঙ্গে এমনভাবে দ্রবীভূত যে, গল্পে বর্ণিত জনপদের বাসিন্দাদের জীবনটাই এসে মোটা দাগে প্রতিফলিত।”

একটা খণ্ড-জনপদের মানুষ তার জীবনলিপ্সা ও সংগ্রামের পথ বেয়ে মুক্তি-অন্বেষার আশায় বিচিত্রা ও বৈভবের অজস্রতায় অগ্রসর হতে থাকে; তাতে স্বতঃস্ফূর্ত সাহসিকতা, প্রজন্মপ্রবাহিত বীরত্ববোধ ও ভূমিজ ঐতিহ্যচেতনা প্রবল বিক্রমে কাজ করে। জীবন-জগতের যে অংশের অভিজ্ঞতা তারই একটা শিল্পভাষ্য রচনা করতে চেয়েছেন খালিদ মারুফ তার ‘বুনোকুলির রক্তবীজ’ উপন্যাসে।”

পুরো উপন্যাস জুড়ে পুলক সঞ্চারের একটা সংক্রামক প্রতিভা আছে, যা সমালোচকের চোখে এক প্রকার প্রলেপ পরিয়ে শুদ্ধ সাহিত্যভোগের লিপ্সাটাকেই প্রধান করে তোলে। নতুন পাঠক তার নিজস্ব চুমুকে উপন্যাসটির তলানিতে পৌঁছে যাবেন নিজের মতো নির্জন অভিজ্ঞতায়।”

প্রাপ্তিস্থান
অমর একুশে গ্রন্থমেলা ২০১৭-এর সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থিত ১৩ নং প্যাভেলিয়ন (আগামী প্রকাশনী)-এ বইটি পাওয়া যাচ্ছে। মূল্য: ৳৩৫০ টাকা (২৫% কমিশনে ৳২৬২.৫০)।এছাড়াও চাইলে বইটি রকমারিডটকম থেকে ঘরে বসেও সংগ্রহ করা যাবে।

পরিচিতি
খালিদ মারুফ। রেহানা মারুফ ও মারুফুল হক মোল্লা দম্পতির প্রথম পুত্র। জন্ম ১৯৮৫ সালের ১০ আগস্ট, বাগেরহাট জেলার বেশরগাতী নামক এক সংঘাতপ্রবণ গ্রামে। পুরো কৈশোর আর যৌবনের কিয়দংশ কেটেছে নড়াইল-গোপালগঞ্জে। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শন বিভাগের ছাত্র হিসেবে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। বর্তমানে বাংলা একাডেমিতে কর্মরত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত