আত্মজীবনীমূলক উপন্যাস ‘মুজিব-৩’ প্রকাশিত

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:৫২

সাহস ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলা ২০১৭-তে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা আত্মজীবনীমূলক সচিত্র উপন্যাস (গ্রাফিক নভেল) সিরিজের তৃতীয় খণ্ড ‘মুজিব-৩’ প্রকাশিত হয়েছে।

রবিবার (১৯ ফেব্রুয়ারি) বিকালে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফর্মেশন (সিআরআই) বাংলা একাডেমি প্রাঙ্গণে এক অনুষ্ঠানের মাধ্যমে এই বইয়ের মোড়ক উন্মোচন করে।

সচিত্র এই উপন্যাস সিরিজের প্রথম খণ্ড প্রকাশিত হয় ২০১৫ সালের ১৭ মার্চ, জাতির জনকের ৯৬তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে। দ্বিতীয় খণ্ডটি প্রকাশিত হয় ২০১৬ সালের ১৩ ফেব্রুয়ারি, বই মেলায়।

বঙ্গবন্ধুর নাতি ও সিআরআই-এর ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক বলেন, ‘আমার শিশু বয়সের ভাবনা এই উদ্যোগের পেছনে কাজ করেছে। আমার মনে পড়ে, স্কুল জীবনে আমার নানার কথা উল্লেখ করলে দেখতাম আমার বয়সী শিশুরা তার সম্পর্কে কোনও ধারণাই রাখে না। এমনকি আমার শিক্ষকরাও প্রায়ই তার নাম উল্লেখ করতে নিষেধ করতেন। এ বিষয়টি আমাকে খুব কষ্ট দিত। আমি সবসময় চিন্তা করতাম, কিভাবে তরুণ প্রজন্মের কাছে আমার নানার ইতিহাস তুলে ধরা যায় তা নিয়ে।’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের ইতিহাস সম্পর্কে জানতে শিশু-কিশোরদের মধ্যে আগ্রহ সৃষ্টির লক্ষ্যেই মূলত কারাবন্দি জীবনে বঙ্গবন্ধুর লেখা আত্মজীবনীমূলক গ্রন্থ ‘অসমাপ্ত আত্মজীবনী’ সচিত্র উপন্যাস সিরিজ আকারে ১২ খণ্ডে প্রকাশ করা হচ্ছে।

বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত