কুড়িগ্রামে নাট্যোৎসবে বাংলাদেশ-ভারতসহ ৮টি নাট্যদল

প্রকাশ : ২২ মার্চ ২০১৭, ১৭:২২

কুড়িগ্রাম প্রতিনিধি

কুড়িগ্রামে ৮ দিনব্যাপী সৈয়দ শামসুল হক নাট্যোৎসব শুরু। ভারত ও বাংলাদেশের বিভিন্ন নাট্যদলের পরিবেশনায় নাট্যোৎসব সফল করতে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১১টায় প্রচ্ছদ কুড়িগ্রামের আয়োজনে পৌরসভা চত্বর থেকে র‌্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সৈয়দ শামসুল হকের সমাধিতে পুষ্পার্ঘ অর্পন করে।

আজ সন্ধা ৭টায় কুড়িগ্রাম পৌর মিলনায়তনে নাট্যোৎসবের উদ্বোধন করবেন বিশিষ্ট নাট্য ব্যাক্তিত্ব মামুনুর রশিদ।

উৎসবের প্রথম দিনে প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের রচনায় ও আহমেদুল কবিরের নির্দেশনায় বহ্নি বিসর্জন ব-দ্বীপ নাটকটি পরিবেশন করবে থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

দ্বিতীয় দিনে সৈয়দ শামসুল হকের রচনায় ও কিশোর সেন গুপ্তের নির্দেশনায় নুরুল দিনের সারাজীবন পরিবেশন করবে ভারতের পশ্চিমবঙ্গের কল্যাণী নাট্যচর্চা কেন্দ্র, নাদীয়া, তৃতীয় দিনে অনন্ত হিরার রচনায় ও আউয়াল রেজার নির্দেশনায় কনডেমড সেল পরিবেশন করবে ঢাকা প্রাঙ্গনে মোর, চতুর্থ দিনে সমীর দাস গুপ্তের রচনায় ও অনন্ত হিরার নির্দেশনায় তৃতীয় একজন পরিবেশন করবেন শব্দ নাট্যচর্চা কেন্দ্র, ঢাকা, পঞ্চম দিনে হাসান শাহরিয়ার রচনায় ও দোলন আজিজ এবং মুস্তাফিজ রাসেলের নির্দেশনায় শাইলোক এন্ড সিকোফ্যান্টস পরিবেশন করবেন পাবনা ড্রামা সার্কেল, ষষ্ঠ দিনে শাহ্মান মৈশানের রচনায় ও দেবাশীষ ঘোষের নির্দেশনায় নারী নসিমন পরিবেশন করবে সিরাজগঞ্জ নাট্যলোক, সপ্তমদিনে আনন জামানের রচনায় ও আর্য শশাংকের নির্দেশনায় শিখন্ডী কথা পরিবেশন করবে রংপুর নাট্যকেন্দ্র এবং গোলাম সরোয়ারের রচনায় ও গোলাম সরোয়ারের নির্দেশনায় ঘর জামাই পরিবেশন করবে প্রচ্ছদ, কুড়িগ্রাম।

নাট্যোৎসবে ভারতের পশ্চিমবঙ্গের নদিয়ার কল্যানী নাট্যো চর্চা কেন্দ্রসহ সারাদেশের ৮টি নাট্যো দল অংশ নিচ্ছে।

দেশে মঞ্চনাটক বাঁচিয়ে রাখতে প্রতিবছরের ন্যায় ২০১৭ নাট্যোৎসবের আয়োজন করে প্রচ্ছদ, কুড়িগ্রাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত