বাঙালির নবান্ন উৎসব আজ

প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৭, ১২:০৪

আজ ১৫ নভেম্বর বুধবার পহেলা অগ্রহায়ণ জাতীয় নবান্ন উৎসব ১৪২৪। জীবনানন্দের কবিতায় এসেছে ধান টাকা হয়ে গেছে। হ্যাঁ, ধান এভাবেই টাকা হয়ে যায় হেমন্তে। আর টাকা আসা মানেই উৎসব। এজন্য এসময় সারা দেশের বিভিন্নস্থানে মেলা হয়, যাত্রা হয়। বাউল গানের আসর বসে। এগুলোরই সম্মিলিত নাম নবান্ন। 

বাঙালির ঐতিহ্যবাহী, অসাম্প্রদায়িক ও মাটির সঙ্গে চির বন্ধনযুক্ত নবান্ন উৎসবের মাস। প্রবাদে আছে ঢেঁকি স্বর্গে গেলেও ধান ভানে। এক সময় ঢেঁকির সুরেলা শব্দ ফুটিয়ে তুলত নবান্ন উৎসব। বুদ্ধির ঢেঁকি, আমড়া কাঠের ঢেঁকি, ঢেঁকির মতো মেয়ে - এরকম বহু বাগধারা এখন শুধু পুঁথিতেই বন্দী। নতুন ধানের চাল তৈরির ধুম পড়ে যেত গ্রামবাংলায়। গ্রামে মধ্যবিত্ত পরিবারের গৃহিণী ও বৌ-ঝিরা নিজস্ব ঢেঁকিতে ধান ভাঙিয়ে চাল করত। ধান ভাঙার মাঝে চলত পান খাওয়ার আড্ডা আর হাসি- আনন্দ। আবার অনেক সময় সুরে সুরে গীতও চলত। 

এখন নবান্ন আসে নীরবে। কৃষকের বাড়ি ঢেঁকি নেই, বধূর কণ্ঠে নেই ধানভানা গান। ধান ভাঙাতে যেমন ইঞ্জিন মোটরচালিত যান্ত্রিক কল, তেমনই সব কিছুতে প্রযুক্তির ছোঁয়া। 

তবে রাজধানীতে ১৯৯৮ সাল থেকে ঢাকা শহরে আনুষ্ঠানিকভাবে নবান্ন উৎসব উদযাপন শুরু হয়। এবারের জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদ আয়োজিত নবান্ন উৎসব ১৪২৪ উদযাপিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় ও  ধানমন্ডি রবীন্দ্রসরোবর মুক্তমঞ্চে। ব্যাপক আয়োজনে সমৃদ্ধ এবারের দিনব্যাপী নবান্ন উৎসব আয়োজনে সহযোগিতা করছে ল্যাবএইড ফাউন্ডেশন। 

‘এসো মিলি সবে নবান্নের উৎসবে’ স্লোগান বুধবার সকাল ৭টা ১ মিনিট চারুকলার বকুলতলায় অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রবীণ সাংবাদিক তোয়াব খান। উৎসবে নৃত্য, সংগীত, আবৃত্তি, নবান্ন কথন, ঢাক-ঢোলের বাদন ও যন্ত্রসংগীত পরিবেশন করা হবে। সকাল ৯টায় বকুলতলা থেকে নবান্ন শোভাযাত্রা বের করা হয়। বিকালে বরীন্দ্র সরোবর মুক্তমঞ্চে থাকবে পটগান, মহুয়ার পালা, লাঠি খেলা ও সংগীত।

সাহস২৪.কম/জুয়েনা/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত