নজরুল বাঙালির অমর সঙ্গী: তথ্যমন্ত্রী

প্রকাশ : ২১ নভেম্বর ২০১৭, ১৭:২২

সাহস ডেস্ক

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন,বিশ্বজুড়ে সাম্প্রদায়িক দাঙ্গা-সংঘাতের প্রেক্ষাপটে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টিকর্ম এখনও প্রাসঙ্গিক। কবি নজরুল সাম্প্রদায়িকতার বিরুদ্ধে এক চিরসজীব প্রতিবাদ।

২১ নভেম্বর (মঙ্গলবার) রাজধানীর উত্তরা ক্লাবে ‘একুশ শতকে নজরুল’ শীর্ষক দুইদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন অনুষ্ঠানে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

সম্মেলনটি আয়োজন করছে উত্তরা বিশ্ববিদ্যালয়; সহ-আয়োজক হিসেবে রয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ ও ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ।

উদ্বোধনীর বক্তব্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, আজকে কুসংস্কার, কূপমণ্ডুকতা, সাম্প্রদায়িকতা থেকে বেরিয়ে এসে আমরা যখন একটি বৈষম্যহীন ও অসাম্প্রদায়িক বাংলাদেশ নির্মাণের কথা বলছি, তখন কবি নজরুল আরো অনেক বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেন। তিনি বাঙালির অমর সঙ্গী।

মৌলবাদীদের আস্ফালনের বিরুদ্ধে সরকার যখন সতর্ক অবস্থানে কঠোর পদক্ষেপ নিচ্ছে, তখন বাঙালির মননকে ‘সাম্প্রদায়িকতার শেকলমুক্ত’ করতে নজরুলের আদর্শকে লালন ও চর্চার পরামর্শ দেন ইনু।

তিনি বলেন, নজরুল প্রকৃত অর্থে পরিপূর্ণ মানুষ ছিলেন। তিনি কখনো অন্যায়-অত্যাচার ও মিথ্যার সাথে আপোষ করেননি। তিনি মানবতার কবি ছিলেন। তিনি জাত-পাত, শ্রেণি-ধর্ম নির্বিশেষে সকলকে ভালোবেসে গেছেন। তার এই চেতনাই অসাম্প্রদায়িক সমাজ নির্মাণের জন্য প্রাসঙ্গিক।

অনুষ্ঠানে ‘একুশ শতকে নজরুল’ শিরোনামে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সৌমিত্র শেখর।

উত্তরা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ইয়াসমীন আরা লেখার সভাপতিত্বে উদ্বোধনী আয়োজনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক খন্দকার মো. নাসিরউদ্দিন, আসাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক বেলা দাস, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের প্রধান অধ্যাপক মো. মাহবুবুর রহমান।

সম্মেলনে আলোচনায় অংশগ্রহণ করেছেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদী, ভারতের পশ্চিমবঙ্গের কবি ও সাংবাদিক জিয়াদ আলী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক খালেদ হোসাইন, আসাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি ড. বিশ্বতোষ চৌধুরী, ভারতের রাঁচি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সুব্রত কুমার পাল।

‘একুশ শতকে নজরুল’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে সভাপতিত্ব করেন উত্তরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আজিজুর রহমান।

সাহস২৪.কম/জুয়েনা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত