‘সংস্কৃতি মন্ত্রণালয়ের জন্য দরকার পৃথক ক্যাডার’

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৮, ১১:৩৮

সাহস ডেস্ক

সংস্কৃতি বিষয়ক কর্মকাণ্ড সুচারুভাবে পরিচালনার জন্য এ বিষয়ে জ্ঞানসম্পন্ন ‘ক্যাডার কর্মকর্তা’ দরকার বলে মনে করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনস্থ প্রত্নতত্ত্ব অধিদপ্তর, জাতীয় জাদুঘর, শিল্পকলা একাডেমিকে ‘বিশেষায়িত’ প্রতিষ্ঠান হিসেবে উল্লেখ করে তিনি বলেন, সাধারণ বা প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা এ ধরনের বিশেষায়িত প্রতিষ্ঠানসমূহকে যুগোপযোগী ও দক্ষতার সহিত পরিচালনা করতে সক্ষম নন। সংস্কৃতি মন্ত্রণালয়ের জন্য প্রয়োজন পৃথক ক্যাডার।

২০ জানুয়ারি (শনিবার) রাজধানীর আগারগাঁওয়ে ন্যাশনাল লাইব্রেরি মিলনায়তনে বঙ্গীয় শিল্পকলা চর্চার আন্তর্জাতিক কেন্দ্র আয়োজিত গ্রন্থ প্রদান অনুষ্ঠান ও ‘বঙ্গীয় শিল্পকলা চর্চায় গবেষণা গ্রন্থ সঙ্কট’ শীর্ষক আলোচনা সভায় সংস্কৃতিমন্ত্রী একথা বলেন বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সংস্কৃতিমন্ত্রী বলেন, বিশেষায়িত প্রতিষ্ঠানগুলোর জন্য পৃথক ক্যাডার গঠনের মাধ্যমে মন্ত্রণালয়ের কার্যক্রমকে আরও জনবান্ধব, বেগবান ও গতিশীল করা হবে।

বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক জয়শ্রী কুণ্ডু এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক বুলবুল আহমেদ। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন বঙ্গীয় শিল্পকলা চর্চার আন্তর্জাতিক কেন্দ্রের জ্যেষ্ঠ রিসার্চ ফেলো মাহবুব আলম। স্বাগত বক্তব্য রাখেন আইসিএসবিএর চেয়ারম্যান অধ্যাপক এনামুল হক।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত