আজ জাতীয় গ্রন্থাগার দিবস

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০১৮, ১২:০০

সাহস ডেস্ক

দেশে প্রথমবারের মতো জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হবে আজ ৫ ফেব্রুয়ারি। 

জাতীয় গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক আশীষ কুমার সরকার জানান, সোমবার সকাল ৯টায় প্রথম গ্রন্থাগার দিবসের শোভাযাত্রায় থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিকাল ৪টায় আলোচনা পর্বের প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, মূল আলোচক বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

জাতীয় গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে দেশে লাইব্রেরির প্রয়োজনীয়তা অনেক বেশি। জ্ঞানার্জনের ক্ষেত্রেও লাইব্রেরির গুরুত্ব অপরিসীম। তাই আলাদা দিবস লাইব্রেরি খাতের সঙ্গে সংশ্লিষ্ট সবার জন্য ইতিবাচক হতে পারে। ইতোমধ্যে বিশ্বসাহিত্য কেন্দ্র তাদের ভ্রাম্যমাণ লাইব্রেরিগুলো আমাদের কাছে হস্তান্তর করেছে।’

তিনি আরও বলেন, দিনটিকে আমরা একটি মাইলফলক হিসাবে মনে করি। এই দিনটির দিকে আমরা প্রতি বছর তাকিয়ে থাকবো। সারা বছরের কর্মফল মূল্যায়ন করবো আমরা এই দিনে। দেশে যারা ভালো কাজ করবেন তাদের পুরস্কার ও প্রশংসাপত্র প্রদান করতে পারবো। এতে পাঠকের সঙ্গে আমাদের মতবিনিময় চালু হবে।

উল্লেখ্য, গত বছরের ৩০ অক্টোবর মন্ত্রিসভার সিদ্ধান্তে ৫ ফেব্রুয়ারিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। তাই প্রতি বছর ৫ ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগার দিবস পালন করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত