কলকাতা বইমেলায় ভারত-বাংলাদেশ মৈত্রী সেমিনার অনুষ্ঠিত

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:১০

সাহস ডেস্ক

কলকাতা বইমেলায় ‘উদার আকাশ’ প্রকাশনের ৬টি গ্রন্থ প্রকাশ ও ভারত-বাংলাদেশ মৈত্রী বিষয়ক সেমিনার অনুষ্ঠান হয়েছে।

৮ ফেব্রুয়ারি দুপর ২টায় কলকাতা ব‌ইমেলায় প্রেস কর্নারে লেখক সামশুল আলম-এর ‘জবালা পুত্র’ (উপন্যাস), ‘মাটির সিতান মাটির পৈথান’ (গল্পগ্রন্থ)। মো: আবেদ আলির ‘অন্য গাঁয়ের আখ্যান’ (গল্পগ্রন্থ), লেখক গীতা সরকার প্রামাণিক-এর ‘নীহারিকার সংগ্রাম’ (উপন্যাস), লেখক মইনুল হাসান-এর ‘ইসলামী আইন : বিবাহ তালাক উত্তরাধিকার’ (প্রবন্ধ), অধ্যাপক ড. আমিনা খাতুন-এর সম্পাদনা ‘প্রবন্ধ সংগ্রহ : ভাবনার নানা দিক’ (প্রবন্ধ), ফারুক আহমেদ সম্পাদিত ‘উদার আকাশ’ পত্রিকার বইমেলা বিশেষ সংখ্যা অনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়েছে। এ বিশেষ সংখ্যায় ভারত ও বাংলাদেশের লেখকরা কলম ধরেছেন।

প্রখ্যাত সাহিত্যিক ড. হুমায়ুন কবীর, বিশিষ্ট লেখকে সঙ্গীতা বন্দ‍্যোপাধ‍্যায়, সাহিত্যিক বাংলাদেশের সৈয়দ মাজহারুল পারভেজ, প্রক্তন আইপিএস মহ: নিজাম শামীম এর উদ্বোধন করেন। এছাড়াও সাহিত্য ও সঙ্গীত জগতের বিশিষ্ট গুণীজনরা উপস্থিত ছিলেন। বিশেষ করে নূপুর কাজী, মধুশ্রী হাতিয়াল প্রমুখ।

আন্তর্জাতিক কলকাতা বইমেলায় ভারত-বাংলাদেশ মৈত্রীর বার্তা নিয়ে সেমিনারে ‘বাংলা ভাষা ও সংস্কৃতি উন্নয়নে আমাদের দায়িত্ব ও কর্তব্য’ বিষয়ে আলোচনা করেন দুই দেশের কবি ও সাহিত্যিকরা।

উল্লেখ্য, ‘উদার আকাশ’ পত্রিকাটির বইমেলা সংখ্যায় একগুচ্ছ গবেষণামূলক প্রবন্ধ-নিবন্ধের তালিকা দেখে উৎসাহী হতেই হবে পাঠকদের।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত