আবু হাসান শাহীন স্মৃতি পুরস্কার ঘোষণা

প্রকাশ : ০৫ মার্চ ২০১৮, ১৭:৩৫

সাহস ডেস্ক

শিশুসাহিত্য ও গবেষণাধর্মী বইয়ের জন্য আবু হাসান শাহীন স্মৃতি পুরস্কার পাচ্ছেন ১৪ গুণী। ছোটদের মেলার প্রতিষ্ঠাতা ও শিশুসাহিত্য বিষয়ক পত্রিকার সম্পাদক অকালপ্রয়াত আবু হাসান শাহীন স্মরণে এ পুরস্কার প্রবর্তন করা হয়।

শিশু সাহিত্যের বিভিন্ন শাখায় মোট ১৪ জনকে এবার পুরস্কৃত করার সিদ্ধান্ত নেওয়া হয়। পুরস্কার হিসেবে থাকবে শিশুসাহিত্য স্মারক, অভিজ্ঞানপত্র এবং নগদ অর্থমূল্য। এ বছর অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত মোট ১৩টি শাখায় ১৪টি সেরা বইয়ের জন্য এ পুরস্কার দেওয়া হচ্ছে।

এবার পুরস্কার পাচ্ছেন, ছড়া কবিতায়- হাবীবুল্লাহ সিরাজী (মেঘ ভ্রমণ), গল্পে- আহমেদ জাকির (কাকুকি ও ইশকুল), কিশোর উপন্যাসে- দীপু মাহমুদ (সমুদ্র ভয়ঙ্কর), নাটকে- সাইফুল্লাহ মাহমুদ দুলাল (জাদুকর), মুক্তিযুদ্ধে- রফিকুর রশীদ (বঙ্গবন্ধু শেখ রাসেল ও মুক্তিযুদ্ধের কিশোর গল্প), রূপকথায়- মাহফুজুর রহমান (ইঁদুর ছানা বিড়াল ছানা) ও সালমা কিবরিয়া (ডাইনির মায়াপুরীতে রাজকুমারী), অনুবাদে- সামিন ইয়াসার (এলিসের অ্যাডভেঞ্চার), জীবনীতে- আশিক মুস্তফা (জহরলাল নেহরু), সায়েন্স ফিকশনে-মোশতাক আহমেদ (ছায়াস্বর্গ), ভ্রমণে- ফারুক হোসেন (চোখ মেলে রাখি), শিশু সাহিত্য বিষয়ক গবেষণায়- রাশেদ রউফ (বাংলাদেশের কিশোর কবিতা গতিপ্রকৃতি ও অগ্রগতি), সম্পাদনায়- সুবল কুমার বণিক (তেপান্তর), গ্রন্থচিত্রণে- ধ্রুব এষ (ছোট্ট মাটির ঘর)।

শিগগিরই অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার দেওয়া হবে।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত