বিশ্বকবির জন্মদিনে পতিসরে দিনব্যাপী নানা আয়োজন

প্রকাশ : ০৮ মে ২০১৮, ১২:০৭

সাহস ডেস্ক

আজ ২৫ বৈশাখ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মজয়ন্তী। ১২৬৮ বঙ্গাব্দের এই দিন (পঁচিশে বৈশাখ) কলকাতার বিখ্যাত জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন বাংলা সাহিত্যের প্রবাদপুরুষ রবীন্দ্রনাথ ঠাকুর। প্রতিবারের মতো এবারও কবিগুরুর নিজস্ব জমিদারি তার স্মৃতি বিজড়িত নওগাঁর পতিসর কাচারি বাড়ি প্রাঙ্গণে আয়োজন করা হয়েছে দিনব্যাপী নানা অনুষ্ঠানের।

প্রতি বছরই পতিসরে নামে রবীন্দ্রভক্তদের ঢল। পরিণত হয় মানুষের মহামিলনমেলায়। সরকারিভাবে একদিনের কর্মসূচি নিলেও এই মিলনমেলা চলে প্রায় এক সপ্তাহ জুড়ে। দূর-দূরান্ত থেকে কবিভক্তরা ছুটে আসেন তাদের প্রিয় কবির পতিসর কাচারি বাড়ি প্রাঙ্গণে। একে অপরের সান্নিধ্যে এসে স্মৃতিচারণে মগ্ন হন কবিভক্তরা। এবারও দিনব্যাপী নাচ, গান আর কবিতার মাধ্যমে উদযাপন করা হবে জন্মদিন।

জন্মদিন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান উদ্বোধন করবেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের হুইপ শহীদুজ্জামান সরকার, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক, সাধারণ সম্পাদক সাধান চন্দ্র মজুমদার, ইসরাফিল আলম এমপি, ছলিম উদ্দীন তরফদার এমপি, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. একেএম ফজলে রাব্বী বকু, পুলিম সুপার ইকবাল হোসেন। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বরীন্দ্র গবেষক আহমেদ রফিক, নওগাঁ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ শরিফুর ইসলাম খান।

পুলিশ সুপার ইকবাল হোসেন জানান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মজয়ন্তি উপলক্ষে পতিসরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। দেবেন্দ্র মঞ্চে সকাল ১০টায় অনুষ্ঠিত হবে উদ্ধোধন ও আলোচনা সভা ও বিকেল সাড়ে ৩টায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে সেখানে বসবে গ্রামীণ মেলা।

সাহস২৪.কম/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত