নওগাঁয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক একাডেমি’র নির্মাণ কাজ সমাপ্ত

প্রকাশ | ০৬ জুন ২০১৮, ১৫:০০

অনলাইন ডেস্ক

নওগাঁ জেলার পত্নীতলা উপজেলা সদরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক একাডেমির নির্মাণ কাজ প্রায় শেষ হয়েছে। বিভিন্ন অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের মানুষের সাহিত্য ও সংস্কৃতি’র উন্নয়ন এবং বিকাশের ক্ষেত্রে সংস্কৃতি মন্ত্রণালয় এসব সাংস্কৃতিক একাডেমি স্থাপনের সরকার যে উদ্যোগ নিয়েছে তারই অংশ হিসেবে পত্নীতলায় এই একাডেমী নির্মাণ করা হয়েছে।

‘দিনাজপুর-হালুয়াঘাট-নওগাঁ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক একাডেমি নির্মাণ’ প্রকল্পের আওতায় দিনাজপুর, ময়মনসিংহ জেলার হালুয়াঘাট এবং নওগাঁ জেলা পত্নীতলা উপজেলায় এই তিনটি সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কাজ প্রায় শেষ হয়েছে।

সুরম্য এই ভবনে একটি অত্যাধুনিক অডিটোরিয়াম, অফিস বিল্ডিং, ডরমেটরী, মিউজিয়াম, লাইব্রেরি, সাবস্টেশন এবং মুক্তমঞ্চ নির্মাণ কাজ শেষ হয়েছে। এখন চলছে অডিটোরিয়ামের অভ্যন্তরে মঞ্চ সাজসজ্জা, আলো ও শব্দ নিয়ন্ত্রণ এবং উইংস স্থাপনের কাজ।

১০ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে গণপুর্ত বিভাগ এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমী ঢাকা’র নির্বাহী প্রকৌশলী ইঞ্জনিয়ার সুকদেব চন্দ্র দাস একাডেমি’র নির্মাণ অগ্রগতি পরিদর্শন করেন। 

নির্মাণ কাজের সর্বশেষ অগ্রগতি পরিদর্শনের সময় বাংলাদেশ জাতীয় সংসদরে হুইপ এ্যাড. শহিদুজ্জামান সরকার এমপি, উক্ত সাংস্কৃতিক একাডেমি মনিটরিং কমিটির সদস্য মোঃ কায়েস উদ্দিন ও সবিন চন্দ্র মুন্ডা, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ঢাকা’র কালচারাল অফিসার আসফদ্দৌলা, নওগাঁ জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আসাদুজ্জামান সরকার, গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সিভিল মোঃ রবিউল ইসলাম, উপ-বিভাগীয় প্রকৌশলী বিদ্যুৎ সৈয়দ তামজিদ হোসেন, পত্নীতলা উপজেলা প্রেসক্লাবের সভাপতি বুলবুল চৌধুরী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের যুবনেতা নরেন পাহান উপস্থিত ছিলেন।