সংস্কৃতির হাতিয়ার হিসেবে নৃত্যকে আরো বেশি কাজে লাগানোর প্রত্যয় উদীচীর

প্রকাশ : ০৫ জুলাই ২০১৮, ২১:৩৮

সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম হাতিয়ার হিসেবে নৃত্যকে আরো বেশি করে কাজে লাগানোর প্রত্যয় নিয়ে শেষ হলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজিত নৃত্য উৎসব-২০১৮।

গত ০৪ জুলাই বুধবার বিকাল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে  দু’দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন রাজশাহীর বরেণ্য নৃত্যগুরু বজলুর রহমান বাদল

০৫ জুলাই বৃহস্পতিবার ছিল উৎসবের দ্বিতীয় ও শেষ দিন। এদিন শুরুতেই ছিল আলোচনা পর্ব। এতে অংশ নেন নৃত্যগুরু আমানুল হক, মিনু হক ও শর্মিলা বন্দোপাধ্যায়। বক্তব্য রাখেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন।

উদীচী ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক ইশবালুল হক খান-এর সঞ্চালনায় আলোচনা পর্বে সভাপতিত্ব করেন উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ। আলোচনা পর্বের পর শুরু হয় নৃত্য পরিবেশনা পর্ব। এ পর্বের শুরুতেই পরিবেশিত হয় সাঁওতাল বিদ্রোহের স্মরণে নির্মিত নৃত্যনাট্য ‘সিধু-কানুর পালা’।

উদীচী’র নৃত্যশিল্পীদের পরিবেশিত নৃত্যনাট্যটি নির্দেশনা দিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট নৃত্য গবেষক, শিক ও পরিচালক ড. মহুয়া মুখার্জী। ব্রিটিশবিরোধী আন্দোলন এবং নিজেদের অধিকার আদায়ের আন্দোলনের অমর পুরুষ সিধু-কানুর বীরত্ব গাঁথাকে নতুন করে সবার সামনে উপস্থাপন করাই এ নৃত্যনাট্যের উদ্দেশ্য। এছাড়াও, আবহমান বাংলার নানা বৈচিত্র্যপূর্ণ নৃত্যশৈলী নিয়ে মঞ্চে উপস্থিত হন বিভিন্ন প্রতিষ্ঠিত নৃত্য সংগঠন ও দল। কামরুল হাসান ফেরদৌস-এর পরিচালনায় কাদামাটি নৃত্য দল পরিবেশন করে নোয়াখালী অঞ্চলের লোকনৃত্য “ডাই”। এরপর কত্থক নৃত্য সম্প্রদায় পরিবেশন করে “তারানা”। উদীচী বরিশাল জেলা সংসদের শিল্পীরা মঞ্চে নিয়ে আসেন নৃত্যনাট্য “সোনাই মাধব”। অনিক বসুর পরিচালনায় স্পন্দন-এর শিল্পীরা মঞ্চে নিয়ে আসেন “ও আলোর পথযাত্রী” গানের সাথে নাচ। আর, সবশেষে দিনাজপুর উদীচী’র শিল্পীরা পরিবেশন করেন বিভিন্ন গানের সমন্বয়ে রচিত বিশেষ নৃত্য। 

এর আগে, ০৪ জুলাই উৎসবের প্রথম দিন পরিবেশিত হয় গণসঙ্গীতের প্রবাদ পুরুষ হেমাঙ্গ বিশ্বাসের অমর সৃষ্টি ‘শঙ্খচিল’ গানের সাথে উদীচী’র নৃত্যশিল্পীদের পরিবেশনা। এছাড়া, উদ্বোধনী আলোচনা পর্বে উপস্থিত ছিলেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ, উদীচী’র সাবেক সভাপতি কামাল লোহানী, বিশিষ্ট নৃত্যগুরু লায়লা হাসান এবং ভারতের পশ্চিমবঙ্গের খ্যাতনামা নৃত্য গবেষক, শিক ও পরিচালক ড. মহুয়া মুখার্জী। উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে’র সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন উদীচী ঢাকা মহানগর সংসদের সহ-সভাপতি অধ্যাপক এ এন রাশেদা। স্বাগত বক্তব্য রাখেন উদীচী ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক ইকবালুল হক খান। এ পর্বে অতিথিদের সাথে উৎসব স্মারক তুলে দেন উদীচী নেতৃবৃন্দ। এছাড়া, আমন্ত্রিত দল ও সংগঠনের প্রতিনিধিদের হাতেও উৎসব স্মারক তুলে দেওয়া হয়। 

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত