‘কবিতা অমৃতের থেকেও সুস্বাদু’

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৬, ১২:৪৩

পশ্চিম বাংলার বাংলা কবিতায় যে সকল তরুণ কবিদের পদচারণা পাঠকদেরকে নতুন করে ভাবাচ্ছে তাদের একজন কবি রুদ্র গোস্বামী। কলকাতার পাশাপাশি ঢাকার তক্ষশীলা থেকে সম্প্রতি বের হয়েছে তাঁর কবিতা গ্রন্থ ‘তবুও বৃষ্টি নামুক’। কলকাতার মতোই দ্রুততম সময়ে তক্ষশীলা থেকেও ফুঁড়িয়ে যায় রুদ্র গোস্বামীর কবিতা গ্রন্থ ‘তবুও বৃষ্টি নামুক’ এর প্রথম ও দ্বিতীয় সংস্করণ। তৃতীয় সংস্করণের মুদ্রণের কাজ চলছে  কবি ও কবিতা বিষয়ে রুদ্র গোস্বামী’র সাথে কথা বলেছেন শাহাদাত রাসএল।

রাসএল: আপনার কবিজীবনের কিছু স্মৃতি জানতে চাই
রুদ্র গোস্বামী: একটি কবিতা লিখব ভাবি প্রতিদিন আর প্রতিদিন ইচ্ছে ভাঙার স্মৃতি বুকে করে বয়ে বেড়াই। একটি কবিতা লেখা হয়ে ওঠে না ঠিক একটি কবিতার মতো। এই একটি স্মৃতি আমার ভীষণ অবশিষ্ট আছে।

রাসএল: আমি যতদূর জানি তরুণ কবিদের লেখা আপনি মনোযোগ দিয়ে পড়েন। তাদের কবিতার ভাষা-আঙ্গিক-চিত্রকল্প যাই-ই বলি না কেন কেমন লাগছে আপনার কাছে?
রুদ্র গোস্বামী: বর্তমান সময়ে অহেতুক কঠিন এবং দুর্বোধ্য অল্প কিছু কবিতার পাশাপাশি ভীষণ ভালো কবিতাও লিখছেন তাঁরা। আমাদের ভরসা এই যে ভালো কবিতার সংখ্যা বেশী। ভালো কবিতা বলতে আমার মনে হয় যে কবিতারা আমাদের মন অথবা চেতনাকে শাণিত অথবা সমৃদ্ধ করার দক্ষতা রাখে।

রাসএল: বাংলাদেশ ও ভারতের বাংলা কবিতায় কিছু মৌলিক পার্থক্য খুঁজে পান? 
রুদ্র গোস্বামী: একজন বাংলাভাষী শহুরে মানুষ আর একজন বাংলাভাষী প্রগতিশীল গ্রামের মানুষ যেমন সাচ্ছন্দে তাদের মাতৃভাষায় কথা বলেন, আমার কাছে দু’দেশের বাংলা কবিতা ঠিক তেমন আমার মাতৃভাষার মতো প্রিয়।

রাসএল: আপনার কবিতায় একটা নৈসর্গের প্রতি ব্যকুলতা আছে, আপনার কবিতা লেখার শুরু কি গ্রামেই, ঠিক কোন বয়সে কবিতা লিখতে শুরু করলেন আপনি?
রুদ্র গোস্বামী: আমি গ্রাম বুকে নিয়ে ঘুরি। আমার কবিতার জন্ম শহরে। আমি কিশোর বয়সে শুভেচ্ছা পত্র লিখতে খুব ভালবাসাতাম। একটি দেয়াল পত্রিকাও করে ফেলেছিলাম কয়েজন বন্ধু মিলে তবে দুটি সংখ্যার বেশী এগোয় নি। বর্তমান ছ’বছর ধারাবাহিক ভাবে লিখছি।

রাসএল: আপনার কবিতার কতোটা উপাদান বাস্তবতা থেকে আসে আর কতোটা কল্পনা থেকে? 
রুদ্র গোস্বামী: আমি আমার চারপাশে যা দেখি এবং যা আমার অনুভবকে খুব প্রভাবিত করে তাই লেখার চেষ্টা করি। তবে তা কতটুকু ঠিক কবিতা হয়ে উঠতে পারে বা কবিতা হয়ে ওঠে জানি না।

রাসএল: প্রথম লেখার কথা কি মনে পড়ে? সেটা কী?
রুদ্র গোস্বামী: মনে রাখার মতো উল্লেখযোগ্য এখনও কিছু লিখিনি যেদিন লিখতে পারব সে দিন কবিতা হবে একখানা।

রাসএল: প্রথম প্রকাশিত লেখা কী এবং কোথায় প্রকাশিত হয়?
রুদ্র গোস্বামী: ঠিক মনে পড়ছে না কবিতার নাম। তবে শহরতলীর খুব কাছে “অন্যমন” নামে একটি সাহিত্য পত্রিকায় আমার প্রথম কবিতা ছাপা হয়।

রাসএল: আপনার শৈশব-কৈশোর কোথায় এবং কেমন কেটেছে? 
রুদ্র গোস্বামী: শৈশব রানাঘাটে। বর্তমান যেখানে শ্রদ্ধেয় কবি জয় গোস্বামীর “মালতীবালা বালিকা বিদ্যালয়।” এই স্কুল মাঠে স্কুল ফিরে আমরা খেলতাম। কৈশোর থেকে কলকাতায়।

রাসএল: আপনার অধিকাংশ কবিতা সমাজ-বাস্তবতানির্ভর। কবিতায় এক ধরনের বিবৃতি বা বক্তব্য প্রকাশের আকাঙ্ক্ষা আছে। আপনি কি মনে করেন কবিতার মাধ্যমে সমাজ বদল বা এ রকম কিছু সম্ভব? 
রুদ্র গোস্বামী: শুধু কবিতার মাধ্যমে সমাজ বদলে দেওয়া যায় না হয়তো ঠিক। কিন্তু কবিতা সমাজ বদলের অনেকগুলো কারণের সাথে বন্ধুর মতো সহায়ক।

রাসএল: কবিতা লেখার ক্ষেত্রে আপনার প্রিয় বিষয় কি? 
রুদ্র গোস্বামী: মানুষ ও প্রকৃতিকে ভালবেসে জীবনের পক্ষে বাঁচা।

রাসএল: কবির যে আত্মঘাতী একটা একাকীত্ব থাকে এই বিষয়ে আপনার মন্তব্য কি? 
রুদ্র গোস্বামী: খুব ভালো প্রশ্ন। তবে এর উত্তর এখন বললে সঠিক বলা হবে না। আরও অনুভব গুছিয়ে নেওয়ার প্রয়োজন আমার।

রাসএল: বিশ্ব কবিতার সাথে পাল্লা দিয়ে বাংলা কবিতা কতটুকু এগোতে পারছে?
রুদ্র গোস্বামী: বিশ্বকবিতার ভাণ্ডার বাংলা কবিতা আগেও যেমন সমৃদ্ধ করেছে এখনও প্রায় তেমনই সমৃদ্ধ করে চলেছে। বাঙলার মধ্যে যে “রূপ” আছে তা পৃথিবীর আর কোথায় আছে ...।

রাসএল: আপনি কী মনে করেন সব কবিতাই জীবনবাদী? সব কবিতা কবিকে বাঁচিয়ে রাখে? 
রুদ্র গোস্বামী: কবিতার মতো দেখতে সব কবিতারাই তো আর কবিতা ঠিক নয়। তবে কবিতা হলে নিশ্চই কবিকে বাঁচিয়ে রাখে।

রাসএল: কবি রুদ্র গোস্বামীর কাছে প্রেম কি? 
রুদ্র গোস্বামী: প্রেম আমার পৃথিবীতে বসবাসকারী একমাত্র ঈশ্বর।

রাসএল: ব্যক্তি রুদ্র গোস্বামী সম্পর্কে জানতে চাই 
রুদ্র গোস্বামী: চোখে পড়ার মতো তেমন বিশালতা কিছু নেই। এখনও খুব চারা গাছ আমি বৃক্ষ হবার ইচ্ছে নিয়ে দাঁড়িয়ে আছি।

রাসএল: বাংলাদেশে কাদের কবিতা ভালো লাগে আপনার?
রুদ্র গোস্বামী: আল মাহমুদ, নির্মলেন্দু গুণ, আবুল হাসান, হেলাল হাফিজ এবং আরও বহু বিশিষ্ট কবির কবিতা ভালবাসি তরুন ও নবীন কবিদের কবিতাও খুব সমৃদ্ধ করে আমাকে।

রাসএল: বাংলাদেশের কবিতাপ্রেমীদের জন্য আপনার মেসেজ কি? 
রুদ্র গোস্বামী: প্রতিটি কবিতাপ্রেমী মানুষই জানেন কবিতা অমৃতের থেকেও সুস্বাদু। তাই নতুন করে কিছু বলাটা খুব কঠিন।

রাসএল: সাক্ষাৎকার দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
রুদ্র গোস্বামী: আপনার এবং বাংলাদেশের সকল কবিতাপ্রেমীদের জন্য শুভকামনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত