রাজধানী বাজারে শীতের সবজি দাম আগুন

প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৬, ১৬:৩৩

সাহস ডেস্ক

শীত না এলেও রাজধানীর বাজারগুলোতে শীতের সবজি আসতে শুরু করেছে। তবে দাম তুলনামূলক বেশি। এর মধ্যে আবার বাজারভেদে দামেরও হেরফের রয়েছে। 

বিক্রেতারা বলছেন, সবজিগুলো বাজারে নতুন ওঠানোর সময় দাম বেশি একটু থাকে। কৃষকদের কাছ থেকে বেশি দামে কিনতে হয় বলে বিক্রিও করতে হয় বেশি দামে। তবে শীত বাড়ার সঙ্গে সঙ্গে সবজির সরবরাহ বেড়ে গেলে দামও কমে আসবে।

রাজধানীর কারওয়ান বাজার, কাঁঠালবাগান ও হাতিরপুল বাজারে বিক্রেতারা বিভিন্ন ধরনের শীতের সবজি নিয়ে বসেছেন। সবজির মধ্যে শিম বিক্রি হচ্ছে প্রতি কেজি ১০০ থেকে ১২০ টাকায়, ফুলকপি প্রতিটি ৩০ থেকে ৩৫ টাকা, বাঁধাকপি প্রতিটি ২৫ থেকে ৩০ টাকা ও বেগুন প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকায়। 

এ ছাড়া প্রতি কেজি ধনেপাতা ৩০০ টাকা, গাজর ৮০ টাকা, মুলা ৫০ টাকা, করলা ও চিচিঙ্গা ৫০ টাকা, বরবটি ৭০ টাকায় বিক্রি হচ্ছে। শীতের সবজির মধ্যে টমেটো থাকলেও এখন সারা বছরই টমেটো পাওয়া যায়। টমেটো বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি দরে। শীতের সবজির সঙ্গে বিক্রি হচ্ছে জলপাইও। অনেকে ডাল বা টকের তরকারি হিসেবে জলপাই ব্যবহার করেন। অনেকে জলপাইয়ের আচার বানান। জলপাই বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজিতে। তবে শীতের নতুন আলু বাজারে আসেনি এখনো। বিক্রেতারা জানালেন, আগামী দুই সপ্তাহের মধ্যেই নতুন আলুও বাজারে পাওয়া যাবে।

এদিকে দামের ক্ষেত্রে বেশ ভিন্নতাও পাওয়া গেছে। পাশাপাশি দোকানের সবজির দামে হেরফের দেখা গেছে। বাজারভেদেও রয়েছে দামের ভিন্নতা।

হাতিরপুলে বাজারের এক দোকানে শিম বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি দরে। আবার পাশের দোকানেই বিক্রি হচ্ছে ১৪০ টাকায়। বেশি দামে বিক্রি করা বিক্রেতা মোঃ আমান দাবি করেছেন, তাঁর শিমের মান ভালো। এ কারণে দাম বেশি।

ওই বাজারের সবজি বিক্রেতা মোঃ সবুজ বলেন, কয়েক সপ্তাহ ধরেই শীতের নানা ধরনের সবজি বিক্রি শুরু হয়েছে। দিন দিন সরবরাহ বাড়ছে। তবে নতুন বলে দাম কিছুটা বেশি।

কয়েকজন সবজি বিক্রেতা জানালেন, শিম, ধুন্দুল, ফুলকপি, বাঁধাকপি এসব বেশি আসছে খুলনা, কুষ্টিয়া ও যশোর এলাকা থেকে। সেসব এলাকায় তুলনামূলক উঁচু জায়গায় এসব সবজির চাষ হয়। এ ছাড়া যেসব এলাকায় বন্যার পানি সরে যেতে শুরু করেছে, সেখানেও সবজির চাষ শুরু হয়েছে। সেগুলো একযোগে আসা শুরু হলে দাম অনেক কমে আসবে।

কারওয়ান বাজারে ধনেপাতা, মুলা ও ফুলকপি কিনছিলেন কাঁঠালবাগানের বাসিন্দা আবরার খান। তিনি জানালেন, কাঁঠালবাগান বাজারেও সবজি পাওয়া যাচ্ছে। কিন্তু সেসব সবজির দাম কারওয়ান বাজার থেকে প্রতি কেজিতে ১০ থেকে ২০ টাকা বেশি। তাই তিনি কারওয়ান বাজারে সবজি কিনতে এসেছেন। দুটি ফুলকপি তিনি ৫০ টাকায় কিনেছেন। অথচ কাঁঠালবাগানে এর দাম ৮০ টাকা বলে জানালেন। একই ভাবে ধনেপাতা ও মুলার দামও কারওয়ান বাজারে কম বলে জানান এই ক্রেতা। 
ধনেপাতা বিক্রেতা আবুল বাশার বলেন, কয়েক দিন আগেও ধনেপাতার কেজি ৫০০ টাকা ছিল। এখন ৩০০ টাকা। দাম আরও কমে আসবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত