অবশেষে ভারত থেকে কয়লা আমদানি শুরু

প্রকাশ : ০৪ নভেম্বর ২০১৬, ১৭:৫৯

সাহস ডেস্ক

প্রায় পাঁচ মাস পর নভেম্বরের প্রথম দিন থেকে সিলেটের তামাবিল ও সুতারকান্দি শুল্কস্টেশন দিয়ে কয়লা আমদানি শুরু হয়েছে। ফের কয়লা আমদানিতে স্বস্তি প্রকাশ করেছেন আমদানিকারকরা। এবার সর্বনিম্ন দরে পণ্যটি আমদানি হচ্ছে বলে জানিয়েছেন তারা।

জানা যায়, ভারতের উচ্চ আদালতের কয়লা উত্তোলন ও রফতানিতে নিষেধাজ্ঞার কারণে ১৫ মে থেকে সিলেটের সবগুলো শুল্কস্টেশন দিয়ে দেশটি থেকে পণ্যটি আমদানি বন্ধ হয়ে পড়ে। এর পর রফতানিকারকরা আরো কিছুদিন কয়লা রফতানির সময় চাইলে ভারতের মেঘালয় রাজ্যে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল তা বিবেচনায় নিলে ২০১৭ সালের মে মাস পর্যন্ত রফতানি নিষেধাজ্ঞা স্থগিত করা হয়। ২১ সেপ্টেম্বর ভারতের ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল এ রায় দেন।
আদালতের নিষেধাজ্ঞা উঠলেও কয়লার দাম নিয়ে দেখা দেয় জটিলতা। ভারতীয় রফতানিকারকরা আগের মূল্য প্রতি টন ৮৫ ডলারেই কয়লা বিক্রির প্রস্তাব দেন। তবে বিশ্ববাজারে কয়লার দাম কমার কারণে এতে আপত্তি জানান বাংলাদেশের আমদানিকারকরা। এ বিষয়ে দুই দেশের ব্যবসায়ী সংগঠনের মধ্যে ভারত ও বাংলাদেশে একাধিক বৈঠক হয়। সিলেট কয়লা আমদানিকারক গ্রুপের প্রতিনিধি দল একাধিকবার ভারতের মেঘালয় রাজ্যের রফতানিকারকদের সঙ্গে বৈঠক করেন। এর পর উভয়পক্ষ আমদানি মূল্য টনপ্রতি ৬৫ ডলার নির্ধারণে একমত হলে আমদানি প্রক্রিয়া শুরু হয়। তবে অক্টোবরে কয়লা আমদানি শুরুর কথা থাকলেও দুর্গাপূজা ও কালী পূজার কারণে তা হয়নি। অবশেষে চলতি মাস থেকে তা শুরু হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত