x

এইমাত্র

  •  নাসিরপুরের ‘জঙ্গি আস্তানা’ থেকে ১১ জন আটক

চট্টগ্রাম বন্দরে পণ্য ওঠা-নামার কাজ শুরু

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৬, ১২:৪৫

সাহস ডেস্ক

বঙ্গোপসাগরে সৃষ্টি নিম্নচাপটি এরই মধ্যে সীতাকুণ্ড উপকূল অতিক্রম করেছে।

রবিবার (০৬ নভেম্বর) সকাল ৬টায় নিম্নচাপটি উপকূল অতিক্রম শুরু করে। টানা চারঘণ্টা বৃষ্টি ঝড়িয়ে এটি দুর্বল হয়ে পড়ে।

আবহাওয়া অফিস সূত্র জানায়, নিম্নচাপটি উপকূল অতিক্রম করে দুর্বল হয়ে পড়ায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে চার নম্বর হুশিয়ারি সংকেত নামিয়ে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। 

এদিকে ভোর ৬টা থেকে নিম্নচাপটি উপকূল অতিক্রম শুরুর পর সকাল ৮টা থেকে চট্টগ্রাম বন্দর জেটিতে পণ্য ওঠানো-নামানোর কাজ শুরু হয়েছে। বিরূপ আবহাওয়ার কারণে পণ্যবাহী যেসব জাহাজ শনিবার (০৫ নভেম্বর) জেটিতে ভিড়তে দেওয়া হয়নি সেগুলো রবিবার জেটিতে ভেড়ানো হবে। 

চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মোঃজাফর আলম বলেন, রবিবার (০৬ নভেম্বর) সকাল থেকে বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি সীতাকুণ্ড উপকূল অতিক্রম শুরু করে।শঙ্কা কেটে যাওয়ায় সকাল ৮টা থেকে জেটিতে পণ্য উঠা-নামার কাজ শুরু হয়।

বাংলাদেশ ওয়াটার ট্রান্সপোর্ট সেলের নির্বাহি পরিচালক মাহবুব রশিদ জানিয়েছেন, নিম্নচাপের কারণে শনিবার (০৫ নভেম্বর)সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পণ্য খালাস বন্ধ হয়ে যায়। নিম্নচাপটি উপকূল অতিক্রম করায় সাগর স্বাভাবিক হয়ে উঠছে।বড় লাইটারগুলো পণ্য খালাসে আউটারে যাওয়া শুরু করেছে। 
বন্দরের সদস্য জাফর আলম বলেন, সাগর উত্তাল থাকায় শনিবার (০৫ নভেম্বর)জেটিতে ভেড়ার কথা থাকলেও পণ্যবাহী জাহাজ ভেড়ানো হয়নি। সেসব জাহাজ অগ্রাধিকার ভিত্তিতে রবিবার জেটিতে ভেড়ানো হবে।

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপে বন্দরের ক্ষয়ক্ষতি রোধে শনিবার সন্ধ্যা সাতটায় বন্দর ভবনের সম্মেলন কক্ষে জরুরি সভা অনুষ্ঠিত হয়। এতে বন্দর চেয়ারম্যান, সদস্য ও পরিচালক, সচিব ও বিভাগীয় প্রধানরা এবং বাংলাদেশ নৌবাহিনী, কোস্টগার্ড, বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি), বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএসহ সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধিরা অংশ নেন। সভায় বন্দর কর্তৃপক্ষের পূর্ব নির্ধারিত ‘স্ট্যান্ডিং অর্ডার’ অনুযায়ী আবহাওয়া অধিদপ্তরের সংকেতের ওপর নির্ভর করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত