x

এইমাত্র

  •  ‘অপারেশন টোয়ালাইট’ সমাপ্ত ঘোষণা
  •  বৃষ্টির কারনে বাংলাদেশ-শ্রীলঙ্কা ২য় ওয়ানডে ম্যাচ পরিত্যক্ত

মালয়েশিয়ায় বিনিয়োগ সম্মেলন শুরু

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৬, ১৩:১১

সাহস ডেস্ক

মালয়েশিয়ার কুয়ালালামপুরে সোমবার (৫ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট’। দ্য রয়্যাল চুলান কুয়ালালামপুরে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশন ও বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির সহযোগিতায় বাংলাদেশ ইকনোমিক জোন অথরিটি, বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোন অথরিটি এবং এফবিসিসিআইয়ের যৌথ উদ্যোগে এ সামিট অনুষ্ঠিত হচ্ছে। 

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, মালয়েশিয়ায় বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ ও ব্যবসায় উৎসাহিতকরণ, বাংলাদেশ এবং মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির উদ্দেশ্যে এ সামিটের আয়োজন করা হয়।

বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আলমগীর জলিল বলেন, অন্য দেশকে আকৃষ্ট করতে বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ আছে। তবে সবাই তা জানে না। বাংলাদেশে সুদের হার এখন কম, বিদেশি ঋণও পাওয়া যাচ্ছে। ফলে এশিয়ার মধ্যে বাংলাদেশেই বিনিয়োগকারীদের প্রধান লক্ষ্য হওয়া উচিত। বাংলাদেশ থেকে পৃথিবীর অনেক দেশে বিনা শুল্কে রপ্তানি সুবিধা আছে। বিদেশিরা এ সুযোগ কাজে লাগাতে পারে। আমরা এ সম্মেলনে এসবই তুলে ধরব।

মালয়েশিয়ার অনেক প্রতিষ্ঠান কম্বোডিয়া, ভিয়েতনামে বিনিয়োগ করছে। তাদের বাংলাদেশের দিকে আনার চেষ্টা করা হবে এই সামিটের মাধ্যমে।

জানা যায়, বাংলাদেশ থেকে মন্ত্রী, ব্যাংকার, অর্থনীতিবিদসহ বিভিন্ন পর্যায়ের ৭০ কর্মকর্তা মালয়েশিয়ার সম্মেলনে অংশ নেবেন। মালয়েশিয়ার প্রায় ২০০ বিনিয়োগকারী সম্মেলনে থাকবেন। সম্মেলনে দুই সেশনে বাংলাদেশে বিনিয়োগ-সুবিধা, প্রধান চ্যালেঞ্জ ও সুযোগ নিয়ে আলোচনা হবে।

মতবিনিময় করবেন মালয়েশিয়ার শিল্প উদ্যোক্তা, বিনিয়োগকারী, ব্যবসায়ী প্রতিষ্ঠান, ব্যবসায়ী সংগঠনের নেতারা।

এরই মধ্যে সামিটে যোগ দিতে রবিবার (৪ ডিসেম্বর) মালয়েশিয়া পৌঁছেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি সোমবার (৫ডিসেম্বর) সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখার কথা রয়েছে- পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলমসহ মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি মিনিস্টার দাতো মুস্তপা বিন মোহাম্মেদ, ঢাকায় মালয়েশিয়ার হাইকমিশনার নূর আশিকিন মোহাঃ তাইয়েব, বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অ্যান্ড কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মোঃ আলমগীর জলিল এবং মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার শহিদুল ইসলাম। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত