x

এইমাত্র

  •  ‘অপারেশন টোয়ালাইট’ সমাপ্ত ঘোষণা
  •  বৃষ্টির কারনে বাংলাদেশ-শ্রীলঙ্কা ২য় ওয়ানডে ম্যাচ পরিত্যক্ত

লবণাক্ততাপ্রবণ এলাকায় ১৬০ কোটি টাকা বিনিয়োগ করবে চীন

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৬, ১৬:৫৭

সাহস ডেস্ক

বাংলাদেশ খাদ্যে স্বয়ং সম্পূর্ণ হলেও দেশে আরও অধিক খাদ্য শস্য, বিশেষত ধানের উৎপাদন বাড়ানো প্রয়োজন। আর এ লক্ষ্যে খরা ও লবণাক্ততাপ্রবণ এলাকায় উৎপাদন বাড়ানোর জন্য একটি বিদেশি রাষ্ট্র বিশাল অঙ্কের অর্থ বিনিয়োগ করতে যাচ্ছে। 

মঙ্গলবার (৬ ডিসেম্বর) রাজধানীর বিএডিসি ভবনে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন ও চায়না ন্যাশনাল সীড গ্রুপ কোম্পানি লিমিটেডের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।    

সমঝোতা স্মারকের আওতায় প্রায় ১০ হেক্টর জমিতে ফসল উৎপাদনে আরও অগ্রগতির লক্ষ্যে আগামি দুই বছরে বাংলাদেশে ১৬০ কোটি টাকা বিনিয়োগ করবে চীন।  

বিএডিসি'র চেয়ারম্যান এম. নাসিরুজ্জামান এবং চায়না ন্যাশনাল সীড গ্রুপ কোম্পানি লিমিটেডের ভাইস-প্রেসিডেন্ট বেনচুয়ান পিয়ান নিজ নিজ দেশের সরকারের পক্ষে স্বাক্ষর করেন সমঝোতা স্মারকে।     

সমঝোতা স্মারকের (এমওইউ) আওতায় সরকার যশোর জেলা দত্তনগরে একটি 'এডাপটিভ রিসার্চ এ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার' স্থাপন করবে। এ লক্ষ্যে ইতোমধ্যেই দত্তপাড়া খামারে ৩৭ বিঘা জমি বরাদ্দ করেছে সরকার। 

এ ব্যাপারে বিএডিসির চেয়ারম্যান বলেন, যেহেতেু দেশের জনসংখ্যা বাড়ছে তাই চীনের সহায়তায় আমরা আরও কিছু উচ্চফলনশীল জাতের ধানের মানোন্নয়ন করতে যাচ্ছি। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত