ডিএসই’র ৬৪ শতাংশ লেনদেন পাঁচ খাতের দখলে

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৬, ১৩:৪০

সাহস ডেস্ক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) নভেম্বরে লেনদেনের শীর্ষ স্থান দখল করেছে বিদুৎ ও জ্বালানি, প্রকৌশল ও বস্ত্র, ওষুধ ও রসায়ন এবং ব্যাংক খাত। এই পাঁচ খাতের লেনদেন ডিএসই’র মোট লেনদেনের ৬৩.৭২ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, নভেম্বর মাসে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা তিন খাতের অবদান ছিলো ৪৩.৬১ শতাংশ। এ ছাড়াও চতুর্থ ও পঞ্চম স্থানে ১০.৮৫ ও ৯.২৬ শতাংশ লেনদেনে অবদান রেখেছে। সব মিলে লেনদেনের শীর্ষে থাকা পাঁচ খাতের অবদান দাঁড়িয়েছে ৬৩.৭২ শতাংশ।

জানা গেছে, বর্তমানে পুঁজিবাজারে প্রায় সাড়ে ৩শ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড ২০টি খাতে তালিকাভুক্ত রয়েছে। সবগুলো কোম্পানির ৪শ ২৮ কোটি ৫০ লাখ ২৪ হাজার ৪শ ৮৪ শেয়ার কেনা-বেচার বিনিময়ে নভেম্বর মাসে মোট লেনদেন হয়েছে ১৪ হাজার ১শ ৪৯ কোটি ৮২ লাখ ৭৭ হাজার ৮০৩ টাকা। এর মধ্যে পাঁচটি খাতের মোট লেনদেন হয়েছে নয় হাজার ১৬ কোটি নয় লাখ ৯০ হাজার ৪শ ২৭ টাকা।

ডিএসই’র পাশাপাশি দেশের অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) খাতগুলোর লেনদেনের পরিমাণে একই অবস্থা দেখা গেছে।

অক্টোবর মাসে ডিএইতে লেনদেন হয়েছিলো ১০ হাজার ৫শ ৬০ কোটি ৪৯ লাখ ৯২ হাজার ৩০২ টাকা। সেপ্টেম্বর মাসে লেনদেনের শীর্ষে থাকা প্রকৌশল খাতের লেনদেন হয়েছে এক হাজার ৪শ ৮৬ কোটি ৩৮ লাখ ২৭ হাজার ৪শ ৯৮ টাকা। আগস্টে লেনদেন হয়েছিল এক হাজার ৭শ ৮০ কোটি ৯০ লাখ নয় হাজার ১শ ৬৮ টাকা।

জানা গেছে, নভেম্বর মাসে লেনদেনের প্রথম স্থান দখল করেছে বিদ্যুৎ ও জ্বালানি খাত। এ মাসে ৩১ কোটি ০৯ লাখ ৬৬ হাজার ৮শ ৭৫টি শেয়ার কেনা-বেচার মাধ্যমে মোট দুই হাজার ৩শ ৫২ কোটি ছয় লাখ ৬৩ হাজার ৫শ ৭৭ টাকার লেনদেন হয়েছে। এর আগের মাসে লেনদেন হয়েছিলো এক হাজার ৬শ ৬৭ কোটি ১৩ লাখ ৬শ ২২ টাকার লেনদেন হয়েছে।

দ্বিতীয় স্থান দখল করেছে প্রকৌশল খাত। এ খাতে নভেম্বর মাসে লেনদেন হয়েছিলো দুই হাজার ২শ ৪৬ কোটি ৩৪ হাজার ২১ হাজার ৬শ ২৬ টাকার। এর আগের মাসে লেনদেন হয়েছিলো এক হাজার ৫শ ৮৫ কোটি ৩২ লাখ নয় হাজার ৪শ ১৬ টাকা। 

তৃতীয় স্থানে থাকা বস্ত্র খাতের লেনদেন হয়েছে এক হাজার ৫শ ৭২ কোটি ৩৯ লাখ ১৫ হাজার ৯শ ৫০ টাকা।

এছাড়া চতুর্থ স্থানে থাকা ওষুধ ও রসায়ন খাতের লেনদেন হয়েছে এক হাজার ৫শ ৩৪ কোটি ৫৩ লাখ ৩৩ হাজার ২শ ৫৪ টাকা। পঞ্চম স্থান দখল করেছে ব্যাংক খাত। নভেম্বর মাসে এ খাতে লেনদেন হয়েছে এক হাজার ৩শ ১০ কোটি ৭৬ লাখ ৫৬ হাজার ২০ টাকা।

অন্যদিকে, লেনদেনের দিক থেকে সবচেয়ে পিছিয়ে থাকা খাতগুলো হলো- বন্ড, পেপার অ্যান্ড প্রিন্টিং, পাট, মিউচ্যুয়াল ফান্ড, ট্যানারি, সিরামিক, আইটি, ট্রাভেলস, টেলিকম ও বিমা খাতের শেয়ার। বাজারে এসব খাতের অবদান শতকরা দুই অংকের কোটার নিচে অবস্থান করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত