আশুলিয়ার শিল্পাঞ্চলে ‘অঘোষিত কারফিউ’

প্রকাশ : ২১ ডিসেম্বর ২০১৬, ১৩:১৯

সাহস ডেস্ক

থমথমে অবস্থা বিরাজ করছে রাজধানীর উপকণ্ঠ সাভার উপজেলার আশুলিয়া শিল্পাঞ্চলে। আপাতদৃষ্টিতে দেখলে পরিস্থিতিকে অঘোষিত কারফিউ বলেই মনে হতে পারে।      

বুধবার (২১ ডিসেম্বর) সকাল থেকে শহরের মোড়ে মোড়ে দেখা যাচ্ছে পুলিশের গাড়ি আর সেই সাথে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাহারা। সেইসঙ্গে রয়েছে শ্রমিকদের গতিবিধির ওপর কড়া নজরদারিও। সব মিলিয়ে এক ধরনের চাপা উত্তেজনা আর থমথমে পরিবেশ বিরাজ করছে গোটা আশুলিয়া শিল্পাঞ্চল জুড়ে।        

মঙ্গলবার (২০ ডিসেম্বর) থেকে শ্রমিকদের আন্দোলন বন্ধ না হওয়া পর্যন্ত এই শিল্পাঞ্চলের ৫৫টি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। 

এ সিদ্ধান্তের পর বুধবার (২১ ডিসেম্বর) ভোর থেকেই অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয় আশুলিয়ায়। জলকামান, রায়ট ভ্যানসহ দাঙ্গা দমনে সব রকমের প্রস্তুতি নিয়েছে পুলিশ। 

পোশাক কারখানার ন্যূনতম মজুরি ১৫ হাজার টাকা নির্ধারণসহ বিভিন্ন দাবি আদায়ে বিগত ১০ দিন ধরেই আশুলিয়া শিল্পাঞ্চলে কর্মবিরতিসহ বিভিন্ন কর্মসূচি পালন করছিলেন শ্রমিকরা। এর জের ধরেই মঙ্গলবার (২০ ডিসেম্বর) রাত থেকে অর্ধশতাধিক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বিজিএমইএ।   

বুধবার (২১ ডিসেম্বর) ভোর থেকে এসব বন্ধ কারখানার প্রধান গেটগুলোর সামনে অবস্থান নিয়েছে পুলিশ। বাসাবাড়ি ছেড়ে শ্রমিকদের কেউ যাতে সড়কে অবস্থান নিতে না পারে, তা নিশ্চিত করতে সড়কের মোড়ে মোড়ে বসানো হয়েছে নিরাপত্তা চৌকি।    

এ বিষয়ে ঢাকার পুলিশ সুপার (এসপি) শাহ মিজান শাফিউর রহমান জানান, পরিস্থিতি এখন পর্যন্ত শান্ত রয়েছে। তবে কেউ যেন অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে না পারে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সেই ব্যাপারে পুরোপুরি সতর্ক রয়েছে।   

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত