রুপি নিয়ে বিপাকে কেন্দ্রীয় ব্যাংক

প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০১৬, ১৩:০২

সাহস ডেস্ক

কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে সংরক্ষিত ৫০ কোটি রুপি (প্রায় ৯০ কোটি টাকা) নিয়ে বিপাকে পড়েছে সরকার। এগুলো বাতিল ৫শ’ ও এক হাজার রুপির নোট। বড় এ দুই নোট ভারত সরকার অবৈধ ঘোষণার পরপরই সংশ্লিষ্টরা যথাসময়ে প্রয়োজনীয় পদক্ষেপ না নেয়ায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিভিন্ন চোরাচালানের সময় কাস্টমস কর্তৃপক্ষ ও আইনপ্রয়োগকারী সংস্থা এসব নোট জব্দ করে। এ ব্যাপারে একাধিক ফৌজদারি মামলা আদালতে বিচারাধীন আছে। এখন এ নোটগুলোর কী হবে?

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) গভর্নরের কাছে এ বিষয়ে চিঠি লিখেছেন। চিঠিতে তিনি এ নোটগুলো ফিরিয়ে নেওয়ার জন্য তাঁর (আরবিআই গভর্নর) ব্যক্তিগত হস্তক্ষেপ কামনা করেন। বাংলাদেশ ব্যাংক ও রাষ্ট্রমালিকানাধীন সোনালী ব্যাংকের কাছে ৫০ কোটি রুপির সমপরিমাণ ৫০০ ও ১০০০ রুপির নোট আছে বলে ওই চিঠিতে জানানো হয়। এছাড়া এ বিষয়ে হস্তক্ষেপ চেয়ে অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. ইউনুসুর রহমান বলেন, কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে থাকা ভারতীয় রুপি এখন রূপান্তর করতে হবে। এটি একটি টেকনিক্যাল বিষয়। আমাদের দেশে আগে কখনও এ ধরনের ঘটনা ঘটেনি। এ ব্যাপারে একটি গাইডলাইন বের করতে বাংলাদেশ ব্যাংককে দায়িত্ব দেয়া হয়েছে। পাশাপাশি এ বিষয়ে এনবিআরের সঙ্গে কাজ করছে কেন্দ্রীয় ব্যাংক। কারণ এক্ষেত্রে এনবিআরের কিছু আইনকানুন বিদ্যমান রয়েছে।

অবৈধ অর্থ প্রবাহ বন্ধ করতে ৫শ’ ও এক হাজার রুপির নোট বাতিলের সিদ্ধান্ত নেয় ভারত। ৮ নভেম্বর জাতির উদ্দেশে দেয়া ভাষণে এমন সিদ্ধান্তের কথা জানান দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ  বলেন, নোট বাতিল ঘোষণার পরপরই কেন্দ্রীয় ব্যাংক এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নিলে বাংলাদেশকে এমন পরিস্থিতিতে পড়তে হতো না। নেপাল, ভুটানসহ অন্য দেশের কেন্দ্রীয় ব্যাংকেও ভারতীয় রুপি আছে। তারা কি ব্যবস্থা নিচ্ছে তা জেনে এ ব্যাপারে যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া উচিত। এটি যেন ক্ষতির খাতায় না যায় সেই বিষয়টি অত্যন্ত সতর্কতার সঙ্গে লক্ষ্য রাখতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত