পুঁজিবাজারে মূল্যসূচকের বড় রকমের উত্থান

প্রকাশ | ২৭ ডিসেম্বর ২০১৬, ১৩:১৩

অনলাইন ডেস্ক

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় পুঁজিবাজারে মূল্যসূচকের বড় রকমের উত্থানে লেনদেন চলছে।মঙ্গলবার (২৭ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের উত্থান হয়েছে বেশি। ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৭ পয়েন্টে অবস্থান করছে। সূচকের সঙ্গে সঙ্গে লেনদেনও ব্যাপক উত্থান রয়েছে।
 
এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে ৪১২ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।
 
বাজার বিশ্লেষণে দেখা যায়, এই সময়ে ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ২৯৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৫৮টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির শেয়ারের দর।
 
এদিকে ডিএসইএস বা শরিয়াহ সূচক দশমিক ৫৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৮১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮০৮ পয়েন্টে।
 
অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানে লেনদেন চলছে। লেনদেনের প্রথম ঘণ্টায় সিএসইতে ১৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।
 
সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৪১৬ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ১৮৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।