আরও ৪টি বেসরকারি অর্থনৈতিক অঞ্চলের অনুমোদন

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০১৭, ১৯:৩০

সাহস ডেস্ক

সরকার আরও ৪টি বেসরকারি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠান অনুমোদন দিয়েছে। দেশের অর্থনৈতিক সমৃদ্ধি ত্বরান্বিত করার পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টিতে এসব অনুমোদন দিয়েছে সরকার।

বৃহস্পতিবার (০৫ জানুয়ারি) বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) গভর্নিং বোর্ডের ৫ম সভায় এ সিদ্ধান্তের অনুমোদন দেওয়া হয়। মাদারীপুর, ফরিদপুর, নোয়াখালী এবং কিশোরগঞ্জে এসব বেসরকারি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হবে।

সভায় সভাপতিত্ব করেন বেজা কর্তৃপক্ষের চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

সরকার উন্নয়নের জন্য প্রাইভেট সেক্টরকে বেশি গুরুত্ব দিচ্ছে বলে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সরকারের দেয়া সুযোগ সুবিধা গ্রহণ করে বিনিয়োগ করুন। অপরিকল্পিত শিল্পায়ন থেকে আমাদের কৃষি জমি, পরিবেশ, প্রতিবেশ রক্ষা করতে হবে। কৃষি জমি রক্ষা করতে হবে ১৬ কোটি মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে। অপরিকল্পিত শিল্পায়ন পরিবেশের জন্য হুমকি।

সভায় স্থানীয় ও বিদেশি বিনিয়োগকারীদের ওয়ান স্টপ সেবা দিতে বাংলাদেশ অর্থনৈতিক জোন বিধান করার বিষয়ে সিদ্ধান্ত হয়। অর্থনৈতিক অঞ্চল বিষয়ক নীতিমালার খসড়া নিয়ে আলোচনা হয়।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, রেলমন্ত্রী মুজিবুল হক, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুর রহমান চন্নু, বাংলাদেশ ব্যাংক গর্ভনর ফজলে কবিরসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বেজার বর্তমান কর্মকাণ্ডের অগ্রগতি ও ভবিষ্যত পরিকল্পনা নিয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত