এক সপ্তাহ পর শেয়ারবাজারে পতন

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৭, ১৮:২৩

সাহস ডেস্ক

টানা ৭ কার্যদিবস উত্থানের পরে শেয়ারবাজারে মূল্যসূচকের পতন হয়েছে। 

বুধবার (১৮ জানুয়ারি) দেশের উভয় শেয়ারবাজারে মূল্যসূচকের পতন হয়েছে। এদিন সূচকের পাশাপাশি ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আর্থিক লেনদেন কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে। স্টক এক্সচেঞ্জ দুটির ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪১.৯৮ পয়েন্ট কমেছে। যা এর আগে টানা ৭ কার্যদিবসের উত্থানে ৪১৬.৭৭ পয়েন্ট বেড়েছিল। 

বুধবার ডিএসইতে ১ হাজার ৯৮৯ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা ২০১০ সালের ৭ ডিসেম্বরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন। আর আগের দিন এ সময়ের মধ্যে সবচেয়ে বেশি ২ হাজার ৬৪ কোটি ৯৭ লাখ টাকার লেনদেন হয়েছিল।

ডিএসইতে ৩২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৪টি বা ৩৫ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। আর ১৯১টি বা ৫৮ শতাংশ কোম্পানির দর কমেছে এবং ২৩টি বা ৭ শতাংশ কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বারাকা পাওয়ারের শেয়ার। এদিন কোম্পানির ৭৩ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো’র ৭১ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৫৬ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আরএকে সিরামিকস।

লেনদেনে এরপর রয়েছে- লাফার্জ সুরমা সিমেন্ট, বাংলাদেশ বিল্ডিং সিষ্টেমস, সাইফ পাওয়ারটেক, লংকাবাংলা ফাইন্যান্স, ইফাদ অটোস, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস ও কেয়া কসমেটিকস। এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৯১.২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০২৮৮.১০ পয়েন্টে। এদিন সিএসইতে ১২১ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৭৮টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ৯৫টি’র, কমেছে ১৬৭টি’র এবং অপরিবর্তিত রয়েছে ১৬ টি’র।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত